সংস্করণ
Bangla

ধনকুবের শ্রুতি নিজেকে মধ্যবিত্ত ভাবতেই ভালোবাসেন

12th Dec 2016
Add to
Shares
11
Comments
Share This
Add to
Shares
11
Comments
Share

ভারতের অন্যতম ধনী মহিলা উদ্যোগপতিদের ভিতর অন্যতম শ্রুতি শিবুলাল। এ দেশে রেস্তোরাঁ, হোটেল ব্যবসায় শ্রুতি একটি সফল নাম। শ্রুতির কম্পানির নাম The Tamara Coorg। দক্ষিণ ভারত জুড়ে এই সংস্থার একাধিক রিসর্ট রয়েছে। শ্রুতি বলনেন, পর্যটকেরা যাতে প্রকৃতির সান্নিধ্যে কয়েকটা দিন নিরিবিলিতে কাটিয়ে যেতে পারেন, সে কথা বিবেচনা করেই রিসর্টগুলি নির্মাণ করা হয়েছে। প্রাকৃতিক মাধুর্যকে নষ্ট না করে নির্মাণের কাজ করা হয়েছে।

image


এ দেশের একটি মধ্যবিত্ত পরিবারে শ্রুতির জন্ম। ওঁর বাবা এসডি শিবুলাল ছিলে্ন Infosys এর প্রাক্তন সিইও। শ্রুতি লেখাপড়া করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। এখানকার পেনসিলভানিয়া হ্যাভারফোর্ড কলেজ থেকে স্নাতক হন। এরপর কাজ শুরু করেন নিউইয়র্কের Merrill Lynch সংস্থাতে। পরে কলম্বিয়া ইউনিভার্সিটিতে এমবিএ-ও পড়েছে্ন।

তবে বরাবরই হোটেল ও রেস্তোরাঁ ব্যবসার প্রতি আকর্ষণ ছিল তাঁর। সুযোগ আসে ২০০৮ সালে। সেইসময় Avant Garde Hospitality নামে একটি সংস্থা খুলে বেঙ্গালুরুতে রেস্তোরাঁ ব্যবসায় নামেন। তাতে সাফল্য আসার পরে তিনি আরও সাহসী হয়ে উঠেন। এভাবেই উদ্যোগপতি হিসাবে ধীরে ধীরে সাফল্য পেতে থাকেন।

দক্ষিণ ভারতের মনোরম প্রাকৃতিক পরিবেশে এখন একাধিক রিসর্টের মালকিন শ্রুতি। নিজের সাফল্য প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানালে্ন, রেস্তোরাঁ ব্যবসার ক্ষেত্রে মূল বিচার্য হল যে থাবার-দাবার আপনি সরবরাহ করছেন সেটির গুণগত মান। কিন্তু রিসর্টের ব্যবসার ক্ষেত্রে আরও অনেকগুলি দিক মাথায় রাখা খুবই জরুরি। শুধুমাত্র খাদ্য নয়, রিসর্টের পরিবেশ, সেখানকার ঘরগুলি কোন মানের সেদিকটিও যেমন গুরুত্বপূর্ণ – তেমনই গুরুত্বপূর্ণ হল রিসর্টের আবাসিক পর্যটকদের প্রতি সেখানকার কর্মীদের ব্যবহারের দিকটি।

৩১ বছরের শ্রুতি ২০১২ সালে রিসর্টের ব্যবসায় নেমেছেন। এখন তিরুবনন্তপুরমে ১৫০টি কামরার একটি রিসর্ট নির্মাণের কাজ চলছে্ The Tamara Coorg এর তরফে। ২০১৭ তে ওই রিসর্টটি কাজ শুরু করতে পারবে বলে শ্রুতির আশা।

মহিলা উদ্যোগপতি হিসাবে চোখ ধাঁধানো সাফল্য সত্ত্বেও নিজেকে মধ্যবিত্ত পরিবারের মেয়ে হিসাবে ভাবতেই বেশি পছন্দ করেন ভারতের অন্যতম ধনী তরুণী শ্রুতি শিবুলাল।  

Add to
Shares
11
Comments
Share This
Add to
Shares
11
Comments
Share
Report an issue
Authors

Related Tags