সংস্করণ
Bangla

২০১৬ য় যে বইগুলি আপনি মিস করেছেন

20th Dec 2016
Add to
Shares
12
Comments
Share This
Add to
Shares
12
Comments
Share

সপ্তাহে একটি করে বই পড়েন বিল গেটস। বছরে বাহান্নটা। বলবেন তো বিল গেটসের সময় আছে, আপনার নেই। এটা খুব হালকা এক্সকিউজ। বরং জানবেন এমন কিছু বই আছে যেগুলি না পড়লে পিছিয়ে পড়বেন বৈকি! একজন উদ্যোগীর চলার পথটা আগে থেকে সুন্দরভাবে প্রস্তুত করা থাকে না। বরং চলার পথে কাঁটাও রয়েছে অনেক। এখানে এমন কয়েকটি বইয়ের উল্লে্খ করা হল, যে বইগুলি কঠিন সময়ে একজন উদ্যোগীকে বন্ধুর মতো সাহচর্য দেবে। সেইসঙ্গে চলার পথে জোগাবে প্রেরণাও।

image


এরকমই কয়েকটি বইয়ের সুলুকসন্ধান তুলে ধরা হল।

পজিসনিং – দ্য ব্যাটেল ফর ইওর মাইন্ড (লেখক অল রিজ) জেপিলের প্রতিষ্ঠাতা রাশি মেনডা এই বইটি সম্পর্কে বলেছেন, আমার একজন মেন্টর বইটা আমায় উপহার দিয়েছিলেন। আমার জীবনের অন্যতম সেরা বই এটি।

হুকড (লেখক- নীর ইয়াল) – এই বইটিও অবশ্যপাঠ্য বলে মনে করেন রাশি মেনডা। এছাডাও বইটা পড়ে দেখতে বলেছেন বাটারকাপের প্রতিষ্ঠাতা ও সিইও অর্পিতা গণেশ এবং অ্যালিসিয়া সুজা। অ্যালিসিয়া বলেছেন, অভ্যাস গড়ে তুলতে গেলে এই বইটির মাধ্যমে আপনি উপকৃত হবেন। শুধুমাত্র ব্যবসায়িক ক্ষে্ত্রই নয়, বইটির উপজীব্য কাজে লাগবে ব্যক্তিগত জীবনেও।

ডেলিভারিং হ্যাপিনেস (লেখক টোনি হেসি) – জ্যাপুসের সিইও টোনি। তাঁরই লেখা বই। নিজের কাজের ক্ষেত্রের অভিজ্ঞতার কথা লিপিবদ্ধ করেছেন টোনি। তিনি জানিয়েছেন, কীভাবে অন্যকে সুখী করে আপনি নিজেও সুখী হতে পারেন।

স্কারসিটি (লেখক এল্ডার শাফির ও শেনডিল মুল্লাইনাথন) – কীভাবে সঙ্কট কাটিয়ে একজন মানুষ বা একটি সংস্থা সাফল্য পেতে পারে এই বইতে তা বিশ্লেযণ করা হয়েছে।

দ্য স্টারবাক এন্সপিরিয়েন্স (জোসেফ মিচেলি) – বইটি সম্পর্কে পিঙ্ক লেমোনে্ডের সিইও টিনা গর্গ বলেছেন, স্টারবাকের ভিতরকার কাহিনি ছাড়াও বইটিতে রয়েছে কীভাবে স্টারবাক একটি ব্র্যান্ড হিসাবে নিজেকে দাঁড় করাতে পেরেছে সেই কাহিনি।

পিচ এনিথিং ( লেখক ওরেন ক্লাফ) – বইটি পিচিং সম্পর্কিত। বিনিয়োগকারী, বস কিংবা গ্রাহককে পিটিংয়ের মাধ্যমে কীভাবে্ আপনি নিজের আইডিয়াটি আত্মস্থ করাবেন, বইয়ের বিষয়বস্তু সেটাই।

দি থার্ড ওয়েভ – অ্যান আন্ত্রেপ্রেনিয়র ভিশন অব দ্য ফিউচার ( লেখক – স্টিভ কেস) – দ্রুত পরিবর্তিত প্রযুক্তির দুনিয়া সাফল্যলাভের উপায় নিয়ে লেখা বই। পড়ে দেখতে বলেছেন ঘুমোফিরোর সহ-প্রতিষ্ঠাতা তথা লেখিকা প্রাচী গর্গ।

আউটসাইড ইন- দি পাওয়ার অব পুটিং কাস্টমার্স অ্যাট দ্য সেন্টার অফ ইওর বিজনেস ( লে্খক – হার্লে ম্যানিং এবং কে্রি বোডাইন) – ডিগি ভাইটেশনের সহ-প্রতিষ্ঠাতা সাম্মি গম্ভীর বইটি পড়ে দেখতে বলেছেন। সাম্মি বলেছেন, ক্লায়েন্টের লাইফ সার্কেলের ওপর ফোকাস করাটা যে কোনও ব্যবসারই কৌশল। লেখকদ্বয় বিভিন্ন শিল্প সংস্থার বহু কেস স্টাডি উপস্থাপনার মাধ্যমে এ প্রসঙ্গে ছয়টি কৌশল অবলম্বনের কথা লিখেছেন।

রাইজ ফর পিআর অ্যান্ড ফল অফ অ্যাডভাটাইজিং ( লেখক – অল রিজ ও লরা রিজ) – কেরিয়ার গাইড কমের প্রতিষ্ঠাতা সুরভি দেউরা সম্প্রতি এই বইটি পড়েছেন। তিনি জানিয়েছেন, বইটি পড়লে আপনি শিখতে পারবেন জনসংযোগ ও বিজ্ঞাপন সম্পর্কে নতুন অনেক কিছুই। এই দুটি বিষয়ের গুরুত্বও উপলব্ধি করতে পারবেন।

হার্ড থিঙ্কস অ্যাবাউট হার্ড থিঙ্কস ( লেখক – বেন হরোউইটজ) কেইস হারবারের সহ-প্রতিষ্ঠাতা মণীশা কাথোরিয়া এই বইটি সম্পর্কে বলেছেন, উদ্যোগীরা ব্যবসায় নেমে দিনের পরদিন যে প্রশ্নগুলির উত্তর অণ্বেষণ করেন, এমন বহু প্রশ্নের জবাব আমি এই বই থেকেই পেলাম।

২০ বছর বয়সের তরুণতম উদ্যোগী মাই চাইল্ড অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা আফরিন আনসারি এবং ইঞ্জিনীয়ার বাবুর প্রতিষ্ঠাতা অদিতি চৌরাশিয়া এই বইটি পড়ে দেখতে বলেছেন।

ইডলি, অর্চিড অ্যান্ড উইল পাওয়ার (লেখক – ভিটাল ভেঙ্কটেশ কামাট) – গ্যালারি ডি আর্টসের প্রতিষ্ঠাতা দীপিকা সুব্রহ্মমনিয়াম বইটি পড়ে দেখতে বলেছেন। তিনি জানিয়েছেন, বইটি পড়লে আপনি জানতে পারবেন মুম্বইয়ে পারিবারিক ছোট একটি রে্‌স্তোরাঁর ব্যবসা থেকে কীভাবে গড়ে তোলা হল পাঁচতারা হোটেলের ব্যবসা। পড়তে পড়তে আশ্চর্য লাগবে।

আবার এমনও কিছু বই হয়, যেগুলি কখনও পুরনো হয় না। চিরতরুণ এমন কয়েকটি বইয়ের হদিশ দেওয়া হল।

কয়েকটি চিরনবীন বই -

রিচ ড্যাড পুওর ড্যাড ( লেখক - রবার্ট কিওসাকি) – ক্লোন ফিউচারার সহ-প্রতিষ্ঠাতা বিদুষী দাগা এই বইটি একবার পড়ে দেখতে বলেছেন। বইটি পড়ে তিনি উদ্বুদ্ধ হয়েছেন বলে জানিয়েছেন।

থিঙ্ক অ্যান্ড গ্রো (লেখক - নেপোলিয়ান হিল) – এই বইটিও পড়ার কথা বলেছেন বিদুষী। যে কোনও উদ্যোগীকেই অনেকটা পথ পেরোতে হয়। সেক্ষেত্রে বইটির সাহচর্য দারুণ কাজে লাগবে বলে মনে করেন বিদুষী।

দ্য সেভেন হ্যাবিট অফ হাইলি এফেকটিভ পিপল (লেখক – স্টিফেন কোভে) – জেনিসিসের সহ-প্রতিষ্ঠাতা হংস সিনহা এই বইটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, অনেকেই হয়তো বহুল বিক্রিত এই বইটি পড়ে ফেলেছেন। তাও আমি আর একবার বলব, গোটা বইতে পৃষ্ঠার পর পৃষ্ঠা জুড়ে প্রেরণাদায়ক অনেক কিছু রয়েছে। কীভাবে ভালো নেতা হতে হয়, সে ব্যাপারেও বইটা থেকে টিপস‌ পাবেন।

Add to
Shares
12
Comments
Share This
Add to
Shares
12
Comments
Share
Report an issue
Authors

Related Tags