সংস্করণ
Bangla

দারিদ্রকে চ্যালেঞ্জ ছুড়ে চ্যাম্পিয়ন ডুয়ার্সের সুব্রতী

tiasa biswas
30th Jan 2016
Add to
Shares
2
Comments
Share This
Add to
Shares
2
Comments
Share

সুব্রতি বরাইক। ডুয়ার্সের ক্যারাটে-কন্যা। এটুকু বলে অবশ্য সুব্রতিকে চেনা যাবে না। পাওয়া যাবে না সুব্রতির ভেতরকার অদম্য জেদ আর অধ্যবসায়ের খোঁজ। অভাবের সঙ্গে নিত্য লড়াই। দুবেলা দুমুঠো খাওয়া জোটাতেই হিমশিম। পড়াশোনা সেখানে বিলাসিতা। বেশিদূর এগোয়ওনি তাই। কিন্তু ক্যারাটেতে ছেদ পড়তে দেয়নি সুব্রতি। প্রবল ইচ্ছেশক্তি আর অধ্যবসায় ডুয়ার্স-কন্যাকে পৌঁছে দিয়েছে সাফল্যের শিখরে। আজ জাতীয়স্তরে চ্যাম্পিয়ন সুব্রতি।

image


অভাব। অপুষ্টি। অশিক্ষা। গালিচাসবুজ দৃশ্যপথে স্বপ্নের ল্যান্ডস্কেপে ওত পেতে থাকে অন্ধকার। দূরের শহর থেকে কত লোক আসে। ক্যামেরায় ছবি তোলে, ফেসবুকে সেই ছবির লাইক, শেয়ার, কত কমেন্ট...কে জানে এখানেই লুকিয়ে দারিদ্রের হামুখ রোজনামচা। আর এখানেই অন্য এক লড়াইয়ের মঞ্চ তৈরি হয় সবার অলক্ষ্যে। চ্যালেঞ্জ ছুড়ে দেয় কেউ। সুব্রতির মতো হাতে গোনা কয়েকজন।

সুব্রতি বরাইকের বাস ডুয়ার্সের মধু চাবাগানের শ্রমিক বসতিতে। বন্ধ এই বাগানে অভাবের উৎরাই পথ ধরে লুব্রতির চড়াই যুদ্ধের শুরু। প্রায় রোজগারহীন বাবা। কোনও রকমে পেট চলে। পড়াশোনাটা চালিয়ে যাওয়া আর হয়নি। মাধ্যমিকেই ইতি টানতে হয়। কিন্তু ক্যারাটে রয়ে গিয়েছে। ক্যারাটেকে খড়কুটোর মতো আঁকড়ে নিজেকে ভাসিয়ে রেখেছিল সুব্রতি। সেই বিদ্যা ফেরায়নি ডুয়ার্স-কন্যাকে। অঞ্চল থেকে জেলা, জেলা থেকে রাজ্য। আর এখন জাতীয় স্তরেও চ্যাম্পিয়ন ডুয়ার্সের এই ভূমিকন্যা।

image


লড়াইটা কঠিন ছিল।হালছাড়েনি সুব্রতি। হাল ছাড়েনি তার পরিবারও। সেই বিশ্বাসের যোগ্য সম্মান দিয়েছে বাড়ির মেয়ে। জাতীয় চ্যাম্পিয়ন হয়ে জানিয়ে দিয়েছে এভাবেও পারা যায়। খুশি বাবা, গর্বিত বোন, আত্মীয়, বন্ধু-পড়শিরা। মেয়ের সাফল্যের কথা ভাষায় প্রকাশ করতে পারেন না সুব্রতির বুড়ো বাবা। তবু বুক চিতিয়ে বলেন, ‘মেয়ের লড়াই আমার মনেও সাহস জুগিয়েছে। ওর সাফল্যে আমি খুশি’।

অভাব এসেছে। স্বপ্ন মরেনি। যুদ্ধটা তাই জারি থেকেছে। সবুজমোড়া এই বাগিচাবাহারে লুকিয়ে থাকা অন্ধকার দেখতে পায় না বাইরের লোক। সুব্রতিরা চেনে তাকে। তাই লড়াইটাও জানে। লড়াই করতে করতেই এগোতে থাকে জীবনের অচেনা পথ ধরে।

Add to
Shares
2
Comments
Share This
Add to
Shares
2
Comments
Share
Report an issue
Authors

Related Tags