সংস্করণ
Bangla

স্থানীয় ছোট ব্যবসায়ীদের নতুন দিগন্ত হবে কৌশিকের DrGrep

tiasa biswas
1st Apr 2016
Add to
Shares
4
Comments
Share This
Add to
Shares
4
Comments
Share


DrGrep। ডাক্তার ভেবে ভুল করবেন না কিন্তু। তবে DrGrep ও আপনাকে প্রেসক্রিপশন দেবে। শরীরের জন্য নয়, ব্যবসার জন্য। ছোট ছোট ব্যবসায়ীদের সঙ্গে গ্রাহক বা ক্রেতাদের যোগাযোগ তৈরি করে দেওয়ার সুলুক দেয় DrGrep। আর অভিনব এই অ্যাপের পেছনে যার কারিকুরি সবচেয়ে বেশি তিনি হলেন কৌশিক মন্ডল, বাঁকুড়ার এক প্রত্যন্ত গ্রামের ছেলে।

image


বাঁকুড়ায় জন্ম, সেখানেই বড় হওয়া। ‘আশপাশটা দেখে ছোটবেলা থেকেই বুঝে গিয়েছিলাম পড়াশোনা ছাড়া গতি নেই। সেটাই করে যেতাম। আর যন্ত্রপাতি নিয়ে এক অদ্ভুত নেশা ছিল। রেডিও, ঘড়ি যেখানে যা দেখতাম খুলে ফেলে ভেতরে কী আছে জানার চেষ্টা করতাম। সবসময় যে সেগুলো পুরনো অবস্থায় ফিরিয়ে দিতে পারতাম ,তা কিন্তু নয়। তার জন্য বকুনি ছিল অবধারিত’, হাসতে হাসতে বলছিলেন বছর তিরিশের কৌশিক। প্রথম কলকাতায় পা রাখেন শিবপুরে ইঞ্জিনিয়ারিং পড়ার সময়। পড়া শেষ করে প্রথমে ডেভেলপার, প্রোডাক্ট ম্যানেজার হিসেবে বিভিন্ন সংস্থায় কাজ করেন। সুযোগ মেলে বিদেশে যাওয়ার। আমেরিকা, কানাডা ঘুরে স্পেন। বার্সেলোনায় ESADE Business School এ MBA পড়ার সুযোগ পান। ‘ESADE তে পাড়ার সুযোগে কিছু ব্যাপার খুব কাছ থেকে বুঝতে পেরেছিলাম। জানতে পেরেছিলাম এক এক দেশে, সমাজে, সংস্কৃতিতে এক একটা সমস্যার এক এক ধরনের দিক থাকে। তখনই মনে হয়েছিল স্টার্টআপ নিয়ে ভাবাই আমার লক্ষ্য হওয়া উচিত’, নিজের উপলব্ধির কথা বলছিলেন কৌশিক। প্রযুক্তি এবং তাকে ঘিরে গড়ে ওঠা ব্যবসা বুঝে উঠতে সেখানে কয়েকটি স্টার্টআপের সঙ্গে কাজ করেন। মোবাইল প্রোডাক্ট, অ্যানালিস্টিক টেকনোলজি নিয়ে অনেক কিছু জানতে পারেন কাজ করতে করতেই।

৯ বছর পর এই বছরের গোড়ায়, ফেব্রুয়ারিতে দেশে ফিরে আসেন কৌশিক। ভাবনার বুনন শুরু হয়েছিল বিদেশে থাকতেই। দেশে ফিরে আর দেরি করেননি। দুই বন্ধু তথাগত রায় আর অঞ্জন নন্দীকে নিয়ে স্বপ্নপূরণে লেগে পড়েন। খুব তাড়াতাড়ি DrGrep লঞ্চ করতে চলেছেন কৌশিকরা। কি এই DrGrep? আসলে একটি মোবাইল অ্যাপ এটি। কৌশিক বলেন, ‘অন লাইন থেকে অফলাইনে ক্রেতাদের টেনে আনাই DrGrep এর কাজ’। কীভাবে? ‘ধরা যাক কেউ একটা বুটিক খুলেছেন। আর একজন ক্রেতা ভালো শাড়ি খুঁজছেন। DrGrep এই দুজনের মধ্যে সেতুর কাজ করবে। বুটিকের মালিকের হয়ে তাঁর প্রডাক্ট অনলাইনে তুলে ধরবে এই অ্যাপ। আর ক্রেতা সেটা দেখেই কিনতে আসবেন পছন্দের জিনিসটি। সম্পূর্ণ বিনা খরচায় এই অ্যাপ ছোট ছোট স্থানীয় ব্যবসায়ীদের জন্য, যারা শুধু স্থানীয় বাজার ধরা এবং প্রোডাক্টের কাটতির কথা ভাবেন’, বোঝাচ্ছিলেন কৌশিক।

এভাবে ছোট ছোট দোকানদার, পেইন্টার, শেফ, মিউজিশিয়ান, লেখক, পোশাক বিপনী, ইন্টিরিয়র ডেকোরেটর এমন হাজারো ব্যবসায়ী এবং পেশার লোক রয়েছেন যারা অনলাইনে নিজেদের নিয়ে আসার কথা কখনও ভাবেননি। কৌশিকদের টার্গেট এরাই। ব্যবসায়ীদের হয়ে DrGrep ই করে দেবে যাবতীয় মার্কেটিং। সহজ সরল এই অ্যাপই সহজে গ্রাহক এবং ভোক্তার মধ্যে যোগাযোগ তৈরি করে দেবে। এক কথায় যারা নতুন ব্যবসায় বা পেশায় আসছেন গ্রাহকের কাছে তাদের পরিচিতি দেবে DrGrep। শুধু তাই নয়, প্রথম গ্রাহক অথবা ফলোয়ার পেতে কী কী করতে হবে তার স্বয়ংক্রিয় পরমর্শ থাকবে এই অ্যাপে। প্রশ্ন হল বিনামূল্যের এই অ্যাপ থেকে রেভিনিউ আসবে কীভাবে? কৌশিক জানান, ‘বেসিক অ্যাপ একেবারেই নিখরচায়। তবে আরও কিছু ফিচার আমরা লঞ্চ করতে চলেছি। অ্যাপের সেই ফিচারগুলি নিতে চাইলে সামান্য মূল্য দিতে হবে ব্যবসায়ীদের। তাছাড়া মার্কেটিং এবং বিজ্ঞাপন থেকে রেভিনিউ আসার সুযোগ রয়েছে। তাছাড়া, অ্যাপ হিট করে গেলে আর পেছনে ফিরে তাকাতে হবে না’।

image


আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। মুম্বইতে লঞ্চ হতে চলেছে DrGrep। তার পরের লক্ষ্য বেঙ্গালুরু। কলকাতাতেও শিগগিরই DrGrep নিয়ে আসছেন কৌশিক অ্যান্ড কোং। শেষ ল্যাপের কাজ চলছে। চালু হয়ে গেলে ছোট ছোট ব্যবসায়ীদের জন্য এই অ্যাপ হবে নতুন দিগন্ত, আর DrGrep হবে সেই দিগন্তের সবচেয়ে উজ্জ্বল তারা, স্বপ্ন দেখেন বাঁকুড়ার অজ পাড়াগাঁয়ের তরুণ তুর্কী (থুরি! স্প্যানিশ আর্মাডা) কৌশিক মন্ডল।

Add to
Shares
4
Comments
Share This
Add to
Shares
4
Comments
Share
Report an issue
Authors

Related Tags