সংস্করণ
Bangla

স্টার্টআপ ব্যবসায় সফল হবার টোটকা

30th Oct 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

নতুন কোনো ব্যবসা শুরু করার কথা ভাবছেন কি? মাথার মধ্যে অনেক আইডিয়া কিলবিল করছে ! নিজেকে এতক্ষণে নিশ্চয়ই বুঝিয়ে ফেলেছেন যে আপনার ব্যবসায়িক বুদ্ধিটাই শ্রেষ্ঠ। তাহলে বলি, আমি আমার ব্যক্তিগত তালিকা থেকে এরকম হাজার একটা উদাহরণ দিতে পারি যাঁদের এরকমই আত্মতুষ্টিতে ভরা অসাধারণ আইডিয়া মুখ থুবড়ে পড়েছে। কারণ তাদের কোনও চাহিদা নেই, বাজারে কোনো কাস্টমার নেই। তাই বরং কয়েকটা উপদেশ ধৈর্য ধরে শুনুন।

image


অনন্য নয়, মূল্যবান হোন

ভাবুন কি করে আপনার ব্যবসাকে লাভদায়ক করে তুলতে পারেন। অদ্বিতীয় বা অনন্য হবার মধ্যে কোনো গরিমা নেই। ক্রেতার কাছে নিজের সামগ্রী বা কাজকে মূল্যবান করে তুলতে হবে। কিছুদিন আগে একজন তাঁর ব্যবসার অনন্যতা নিয়ে বলছিলেন। আমি মনে করি,নতুন কিছু নয় পুরনো ব্যবসায়িক আইডিয়াতেও যদি নতুন একটা আঙ্গিক থাকে তাহলেও আপনার ব্যবসা অনবদ্য হয়ে উঠতে পারে। ধরুন আপনি ওলা ক্যাবের মতোই কোনো ব্যবসা ফেঁদে বসলেন কিন্তু আপনি সেটা চালু করলেন শুধু মহিলা যাত্রীর জন্য। কেমন হবে ব্যাপারটা? আপনি যদি মহিলা যাত্রীদের সঠিক নিরাপত্তা দিয়ে গন্তব্যে পৌঁছে দিতে পারেন। ওলা যেমন বলে, ওদের ম্যাপের বাইরে হলেই "নেমে যান" ঠিক তেমন যদি না করেন তাহলে কোনও বিশেষ ছাড় ছাড়াই রমরম করে চলবে আপনার ব্যবসা। তখনই বলব আপনার শুরুয়াতি ব্যবসার আইডিয়াতে দম আছে।

ক্রেতার প্রকৃত সমস্যার সমাধান করুন

আমি আমার প্রথম দিকে স্কুলগুলোর জন্য ERP (Enterprise Resource Program) বানাতাম। অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ বা বাচ্চাদের প্রকৃত চাহিদা বা সমস্যা নিয়ে বিবেচনা করিনি আমি। তাঁদের সঙ্গে আলোচনা করিনি। তাই আমার প্রতিযোগীদের মতো সিস্টেম বানিয়েও সফল হয়নি। কেন জানেন? কারণ শিক্ষকরা কম্পিউটারের এই সফটওয়্যার সিস্টেমের সঙ্গে সাবলীল ছিলেন না। তাছাড়া শিখবার সময়ও ছিল না। আমি এইসব দিকগুলো না ভেবেই লাফ দিয়েছিলাম। আমার উচিত ছিল এমন সিস্টেম বানানোর যা কম সময়ে বেশি সমস্যার সমাধান করবে। তাহলে ব্যবসা লাভের মুখ দেখতো।

সৃজনশীল ব্যক্তির সঙ্গ প্রয়োজন

সৃজনশীল মানুষরা একই বিষয়কে বিভিন্ন আঙ্গিকে ভাবতে পারেন। তাঁদের সঙ্গে সময় কাটালে মাথায় অনেক ব্যবসার বুদ্ধি খেলা করে। আপনি তখনই আপনার সীমানা ছাড়িয়ে ভাবতে পারবেন। একটা ছোট্ট লাভজনক ইঙ্গিতও ঘুরিয়ে দিতে পারে আপনার ধুকতে থাকা ব্যবসার মোড়। বাজারে এমন বহু কোম্পানি আছে যাঁরা পুরোনো আইডিয়াই একটু অন্যরকম কায়দায় প্রয়োগ করে আজ ভীষন সফল। শ্যুট বুট পরা কোটি কোটি কামিয়ে ফেলা উদ্যোগপতি।

পণ্যের মান বাড়ানো দরকার

আপনি যখন কোনো প্রোডাক্ট ব্যবহার করেন তখন তার সমস্যাগুলো বুঝতে সুবিধা হয়। এমন অনেক কাস্টমার ফোরাম আছে যেখানে ক্রেতারা তাঁদের অভিযোগ দায়ের করেন। লিগাল ফার্ম কোম্পানি গুলোকে আদালতে টেনে নিয়ে যায়। ভুরিভুরি কেস নথিভুক্ত হয়। ক্রেতার সমস্যার কিছুই সমাধান হয়না। সংস্থাও গোঁয়ারতুমি করে নিজেদের পণ্যের মানের উন্নয়ন ঘটাতে চান না। ফলে লাভ তো হয়ই না বরং হেনস্থা হতে হয়। লোকসানও হয়। আপনার ব্যবসা লাভদায়ক তখনি হতে পারে যখন আপনি নিজে প্রোডাক্টের সমস্যাগুলো বুঝবেন। বৈজ্ঞানিক ভাবে প্রতিদিন প্রোডাক্টের আপডেট দরকার। আরও উন্নত আরও ভালো প্রোডাক্ট কাস্টমারের হাতে তুলে দিতে হবে। অকোসা এই দায়িত্ব পালন করছে। তাঁরা বড় বড় কোম্পানির কাছ থেকে দ্রুত কাজ ও ভালো সামগ্রির আশ্বাস ক্রেতার জন্য আদায় করে।

যা হট ট্রেন্ড তারই পিছনে ছুটবেন না

আজ থেকে পাঁচ বছর আগে যা বাজারে জনপ্রিয় ছিল এখন আর সেই একই অবস্থা নেই। কিংবা আজ যা হট কেকের মতো বিক্রি হচ্ছে কাল তা হয়ত বাসি পরোটা। তাই বলছি নিজের হাঁটুর জোরে ভরসা করুন। আপনি আর একটা ফ্লিপকার্ট বা ওলা খুলে লাভ পাবেন না। তাহলে কী নতুন ভাবে করা যায়, সেটা ভাবুন। নিজের দল তৈরি করুন।

এছাড়া আমাদের এই সাইটে চোখ রাখুন আরও অনেক উপদেশ নিয়ে আমি প্রায়ই হাজির হব। অন্য বিশেষজ্ঞরাও লিখবেন।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags