সংস্করণ
Bangla

ব্যবসায়িক যোগাযোগে, তথ্যের আদান-প্রদানে গতি আনতে Relatas.com

Dipankar Mukherjee
14th Oct 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
image


বেশির ভাগ উদ্যোগপতি, ব্যবসায়ী বা নতুন প্রতিষ্ঠান শুরু করেছেন এমন সব মানুষের ব্যস্ততার সীমা নেই। অনেক সময়ই, মূলত কর্মব্যস্ততার কারণে, ব্যবসা-সংক্রান্ত বৈঠকগুলির বিষয়বস্তু সম্মন্ধে আগাম ধ্যানধারণা করে রাখা তাঁদের পক্ষে কষ্টকর শুধু নয়, অসম্ভব হয়ে ওঠে। বৈঠকগুলি সম্মন্ধে ধোঁয়াশা থাকার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলি হয়ে ওঠে অত্যন্ত অস্বস্তিকর। প্রথম দর্শনই চিরস্থায়ী...এই প্রবাদ বাক্যটি তাঁদের ক্ষেত্রে চরম সত্য হয়ে ওঠে। একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্ণধারের অজ্ঞতা, সেই প্রতিষ্ঠানটি সম্মন্ধে বিরূপ ধারণার সৃষ্টি করে। তবে, গুরুতর এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়ও রয়েছে। মুশকিল-আসান হিসেবে হাতের নাগালের মধ্যে রয়েছে Relatas.com.

Relatas ব্যাপারটি কী?

এটি হল ব্যবসায়িক কিংবা ব্যক্তিগত বৈঠক এবং নথি আদানপ্রদানের জন্য Linkedln এবং Google+-এর মিলনজাত একটি উদ্ভাবন। এটিতে রয়েছে সেই বুদ্ধিমত্তা, যার ফলে ব্যবসায়িক বিভিন্ন সম্পর্কের যাবতীয় গুরুত্বপূর্ণ খুঁটিনাটি এবং ব্যবসায়িক বৈঠকগুলির নির্ঘন্ট সম্মন্ধে আপনি সহজেই ওয়াকিবহাল থাকতে পারবেন। আর এই সব গুরুত্বপূর্ণ বিষয় সম্মন্ধে আপনাকে নিয়মিত জ্ঞাত করার পদ্ধতিটিও জটিলতা বর্জিত। কারণ এটিতে রয়েছে smart calendars এবং intelligent page level document tracking-এর মতো প্রযুক্তি। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দিলেন সুদীপবাবু। বললেন, মনে করুন দুপুর দুটোর সময় মধ্যাহ্নভোজে একটি ব্যবসায়িক বৈঠক রয়েছে আপনার। তার ঠিক আগেই Relatas থেকে একটি মেল পেলেন। সেই মেলে জানিয়ে দেওয়া হয়েছে আসন্ন বৈঠক সম্মন্ধে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য। যাঁদের সঙ্গে বৈঠক করবেন, তাঁদের যে সব ব্যবসায়িক সম্পর্কের সঙ্গে আপনারও সম্পর্ক রয়েছে, সে ব্যাপারেও সবিস্তারে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে তাঁদের কর্মজীবন, স্কুলজীবনের সংক্ষিপ্ত ইতিহাস এবং তাঁদের সাম্প্রতিক টুইটের বিষয়বস্তু পর্যন্ত।

যে সমস্ত ব্যবসায়িক যন্ত্রণা থেকে মুক্তি দিতে সক্ষম

* ব্যবসায়িক সম্পর্কগুলির সম্মন্ধে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে দ্রুততার সঙ্গে

* তথ্যাদির উপর আরও সুসংবদ্ধ নিয়ন্রণ আনতে সাহায্য করে, বৈঠকের নির্ঘন্ট প্রস্তুতিতে অভূতপূর্ব সহায়তা পাওয়া যায়। এই সব কাজ করার জন্য বেশির ভাগ উদ্যোগপতি, পরামর্শদাতা বা বিক্রয়কারী সংস্থার কর্ণধারেরা সাধারণত সেক্রেটারি নিযুক্ত করে থাকেন। কিন্তু কোনও নতুন প্রতিষ্ঠানের মালিকের পক্ষে সেক্রেটারি নিয়োগ করা বিলাসিতার নামান্তর।

* বুদ্ধিমত্তাকে বিশ্লেষণ করা সহজ নয়। তবে, Relatas-এর এই উদ্ভাবন সেই বুদ্ধিকেই বিশ্লেষণ করে ব্যবসায়িক কাজকর্মে গতি আনতে সক্ষম

দল


image


বাল্যবন্ধু সুদীপ দত্ত এবং সুমিত রামপাল মিলে প্রথমে তৈরি করেছিলেন Aporv.com. ভারতীয় হস্তশিল্পজাত সামগ্রী বিক্রি করার সেটিই ছিল দেশের প্রথম আন্তর্জাল-মঞ্চ। কিন্তু, এই ক্ষেত্রটিতে অভিজ্ঞতা সম্পন্ন সুদীপ উপলব্ধি করতে পেরেছিলেন, বিপণনে বুদ্ধিমত্তার খামতি রয়েছে। সেই খামতি মেটাতেই সুমিতের সঙ্গে মিলে শুরু হল তাঁদের দ্বিতীয় উদ্যোগ, Relatas.com.

দীর্ঘ ১৫ বছর সুদীপ কাটিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চিন, তাইওয়ান এবং ভারতের বিভিন্ন সংস্থার উচ্চপদে। এই সব সংস্থার মধ্যে রয়েছে L&T, Infosys, Persistent Systems, Sourcebits এবং Aporv. পাঁচ বছর সিলিকন ভ্যালিতে কাজ করারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। বিভিন্ন সময়ে কখনও CEO, VP Sales, Partner হিসেবে, কখনও Director Sales হিসেবে দেশ-দেশান্তরে সেল্স টিমকে নিপুণ হাতে পরিচালনা করার দক্ষতা দেখিয়েছেন। একটি মাল্টি-বিলিয়ন ডলার সংস্থার CRM system তৈরিতেও সহায়তা করেছিলেন তিনি।


image


এর পর, ২০০৯ সালে Aporv.com তৈরির মাধ্যমে ভারতে ব্যবসায়িক যাত্রা শুরু হয় তাঁর। ব্যবসায়িক সম্পর্ক বজায় রাখার সংজ্ঞা পাল্টে দিতে বদ্ধ পরিকর সুদীপ পরবর্তী পদক্ষেপে জন্ম দেন Relatas.com-এর।

সুমিত রামপাল এক জন মাল্টি-ডিসিপ্লিনারি ডিজাইনার। ডিজিটাল মিডিয়ার সব ক্ষেত্রেই ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সুমিতের প্রধান লক্ষ ডিজাইন এবং তার কার্যকারিতা। Relatas-এ তাঁর দায়িত্ব সৃজনশক্তি কাজে লাগিয়ে নতুন নতুন কার্যকরী উদ্ভাবন।

.প্রতিযোগিতা

তবে, বাজারে Relatas-এক কোনও প্রতিদ্বন্দ্বী নেই, তেমন নয়। ক্লাউড সিডুলিংয়ের ক্ষেত্রে গুগুল, ব্যবসায়ীক বুদ্ধিমত্তার ক্ষেত্রে LinkedIn, RelateIQ এবং তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে Dropbox-এর সঙ্গে অল্পবিস্তর প্রতিযোগিতা রয়েছে। কিন্তু Relatas.com-এর মতো পরিষেবা দেওয়ার মতো ক্ষমতা এখনও পর্যন্ত কারুরই নেই।

Relatas-এর বৈশিষ্ট্য

image



Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags