সংস্করণ
Bangla

হায়দরাবাদের ১০টি স্টার্ট আপ

17th Jan 2017
Add to
Shares
16
Comments
Share This
Add to
Shares
16
Comments
Share

নবাবের শহর হায়দরাবাদ। আবার তথ্যপ্রযুক্তিরও প্রাণকেন্দ্র। একসময় হায়দরাবাদকে ভারতের সিলিকন ভ্যালি বলা হত। সত্যম ওরফে মেটাস কেলেঙ্কারির পর ঝড় বয়ে গিয়েছিল চারমিনারের শহরে। আবারও ঘুরে দাঁড়াতে সময় লেগেছে হায়দরাবাদের। ধীরে ধীরে মাথা তুলেছে হায়দরাবাদের উদ্যোগের সম্ভাবনা। শুধু সফ্টঅয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের শহর হিসেবে নয়, স্টার্টআপ হাব হিসেবেও হায়দরাবাদ এখন চর্চার কেন্দ্রে। তেলেঙ্গানা ভাগ হয়ে গিয়ে সেই ঐশ্বর্যে ভাঁটা পড়েনি। বরং হায়দরাবাদের গুরুত্ব আরও বেড়েছে।

image


বিরিয়ানির জন্যে প্রসিদ্ধ হায়দরাবাদ ঝিমুনিতে বিশ্বাস করে না। একের পর এক স্টার্টআপ গোটা দেশে দারুণ ব্যবসা করছে। আমরা সেরকমই কয়েকটি স্টার্টআপের সঙ্গে আলাপ করব।

DOCTORC

অ্যাপের মাধ্যমে ডায়গনোস্টিক চেক-আপের কাজ করে থাকে ডক্টরসি। আপনি কোন টেস্টটি কখন করাতে চান, তা জানিয়ে দিলেই আপনার বাদবাকি কাজগুলি করে দেওয়া ওদের দায়িত্ব।

MYDREAMSTORE

এরা প্রিন্টেড টি-সার্টের ব্যবসা করে থাকে। কিশোর-কিশোরী এবং কলেজ পড়ুয়াদের পছন্দের টি-সার্ট পাওয়া যায় এদের কাছে। ইতিমধ্যে করা ব্যবসার ফলাফল বেশ ভালোই।

MYSMARTPRICE

গত দুবছরে দারুণ ভালো ব্যবসা করেছে এই সংস্থাটি। খুব কম দামে হরেক পণ্য বাড়িতে বাড়িতে সরবরাহ করে থাকে এই সংস্থা। সেক্ষেত্রে উপকৃত হচ্ছেন স্থানীয় ছোট ব্যবসায়ীরা।

NOWFLOATS

এদেরও গ্রাহক সংখ্যা বেশ ভালো। নিজস্ব পোর্টাল আছে। ছোট ব্যবসায়ীদের প্রযুক্তিগত দিকে সহায়তা করাটাই এদের লক্ষ্য।

OZONETEL

এটি একটি ক্লাউড টেলিফোনি প্ল্যাটফর্ম। টেলিফোনি পরিকাঠামোকে আরও সহজ করে তুলেছে এরা। বহু প্রসিদ্ধ বাণিজ্যিক প্রতিষ্ঠান এদের গ্রাহক তালিকায় রয়েছে।

PAYNEAR

এরা হল পেমেন্ট সলিউশন প্রোভাইডার। বিভিন্ন বাণিজ্যিক সংস্থার হয়ে কাজ করছে। তবে ব্যক্তিগতভাবেও এদের গ্রাহক হওয়া যায়।

TINMEN

অফিসে খাবার সরবরাহের কাজটি করে টিনমেন। অ্যাপের মাধ্যমে এই পরিষেবা দেওয়া হয়। গ্রাহকরা সারা মাসের খাদ্য তালিকাটি আগেভাগে ছকে নিতে পারেন।

VIOLETSTREET

হায়দরাবাদে যে স্বল্প সংখ্যক সংস্থা ই-কমার্স ক্ষেত্রে কাজ করছে, এটি তাদের অন্যতম। ডিজাইনার ও বুটিকের বাজার তৈরির কাজে এরা সহায়তা করে। সবচেয়ে বেশি সংখ্যক বুটিক এখন এদের গ্রাহক।

ZIFY

এটি কারপুলিং পরিষেবা দিয়ে থাকে। কারপুলিং পরিষেবা সাবলীল করতে এরা প্রযুক্তির আধুনিকতম দিকগুলি নিয়ে কাজ করছে। যথেষ্ট সংখ্যক গ্রাহক ইতিমধ্যেই এদের রয়েছে।

ZIPPER

স্থানীয় নানা সমস্যা সমাধানে এরা কাজ করে। একাজে ওদের সহযোগী জিএইচএমসি। পিজা ডেলিভারির জন্যে ডমিনোজ এদের পরিষেবা গ্রহণ করেছে।

Add to
Shares
16
Comments
Share This
Add to
Shares
16
Comments
Share
Report an issue
Authors

Related Tags