সংস্করণ
Bangla

ছত্রিশগড়ের শিয়াটরাই দিয়েছে অর্ধশত তীরন্দাজ

5th Dec 2016
Add to
Shares
15
Comments
Share This
Add to
Shares
15
Comments
Share
image


ঘন অরণ্যে ঘেরা গ্রামটির নাম শিয়াটরাই। এটি ছত্রিশগড়ের বিলাসপুর জেলার একটি প্রত্যন্ত গ্রাম। কিন্তু গ্রামটির বিশেষত্ব হল এই যে, ছত্রিশগড়ের এই জঙ্গলঘেরা প্রত্যন্ত গ্রামটি থেকে ইতিমধ্যেই জাতীয় স্তরের অন্ততপক্ষে ৫০জন তিরন্দাজ উঠে এসেছেন। এখানকার বাসিন্দাদের বংশ পরম্পরায় ধনুর্বিদ্যায় ঐতিহ্যগতভাবে পারদর্শিতা রয়েছে।

সম্প্রতি এই গ্রামটি এ দেশের সংবাদ মাধ্যমগুলির নজরে পড়েছে। এ নিয়ে লেখালেখি চলছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। শিয়াটরাই হল ছত্রিশগড়ের আদিবাসী অধ্যুষিত একটি গ্রাম। গত কয়েক বছরে এই গ্রাম থেকেই উঠে এসেছেন উল্লেখযোগ্য সংখ্যক চ্যাম্পিয়ন ধনুর্ধর। সম্প্রতি স্থানীয় প্রশাসনের তরফে গ্রামে একটি আর্চারি একাডেমি গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে খবর। ফলে আশা করা যাচ্ছে, আগামী দিনে এই গ্রাম থেকে আরও অনেক প্রতিভাবান ধনুর্ধরের দেখা মিলবে। বলাবাহুল্য, দেশের পক্ষে যা অত্যন্ত গর্বের। 

প্রাথমিক পর্যায়ে নবীন প্রজন্মের ছেলেমেয়েদের ধনুর্বিদ্যার আধুনিক প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। গ্রামের বাসিন্দা প্রবীণ ধনুর্ধরদের নিয়োগ করা হয়েছে প্রশিক্ষণ দেওয়ার কাজে। প্রশিক্ষণের জন্যে আধুনিক ব্যবস্থারও সূত্রপাত করা হয়েছে বলে জানা গিয়েছে। উল্লসিত গ্রামবাসীরাও। তাঁদের স্থির বিশ্বাস, এর ফলে আগামী দিনে তাঁদের গ্রাম থেকে উঠে আসবেন আন্তর্জাতিক স্তরের অনেক ধনুর্বিদ।

Add to
Shares
15
Comments
Share This
Add to
Shares
15
Comments
Share
Report an issue
Authors

Related Tags