সংস্করণ
Bangla

ডিসেম্বরের প্রথম সপ্তাহ দাপাল 'প্রি-সিরিজ-এ' ফান্ডিং

YS Bengali
19th Dec 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

ফান্ডিং রাউন্ড আপ

শেষ হতে চলল আরও একটা বছর। সাধারণত বছরের শেষ দিকে ডিলের সংখ্যা কমতে থাকে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে (১ থেকে ৬ ডিসেম্বর) ১৬টি ডিলের কথা ঘোষণা হয়েছে। ডিলের পরিমাণ জানা গিয়েছে ৩.৬ মিলিয়ন বা ৩৬ লাখ ডলার। নভেম্বরের শেষ সপ্তাহে দেখা গিয়েছিল ডিল হয়েছে ৩১টি। ডিল ভ্যালু ছিল ২৩১ মিলিয়ন বা ২৩ কোটি ১০ লক্ষ ডলার। এক্ষেত্রেও শুধুমাত্র সেই সব ডিলের অঙ্ক জানা গিয়েছে, যা ঘোষণা করা হয়েছে। ভারতীয় স্টার্টআপগুলিকে উৎসাহিত করবে এমন একটি খবরে জানা গিয়েছে, Tiger Global Management গ্লোবাল ফান্ডিং হিসাবে ২.৫ বিলিয়ন বা ২৫০ কোটি ডলার পেয়েছে। একই সপ্তাহে তারা কতটা ফান্ড তুলতে পেরেছে তা জানিয়েছে কয়েকটি সংস্থা। হোটেল বুকিং অ্যাপ RoomsTonite অ্যাঞ্জেল ফান্ডিং হিসাবে ১৫ লাখ ডলার পেয়েছে। CollegeDekho (কলেজের সঙ্গে ছাত্রছাত্রীদের যোগাযোগের অনলাইন প্ল্যাটফর্ম) তুলেছে ১০ লাখ ডলার।

image


Pre-Series A-র আধিপত্য

ডিসেম্বরের প্রথম সপ্তাহে যে ১৬টি ডিলের কথা বলা হয়েছে তার সবগুলিই pre-Series A. ডিলের সংখ্যার বিচারে দেখা যায় প্রাথমিক পর্যায়ের ডিল (আর্লি স্টেজ) সবসময় অন্যান্য রাউন্ডের থেকে বেশি হয়ে থাকে। এর একটা কারণ রয়েছে। লগ্নিকারীরা যে সব সংস্থায় টাকা ঢালেন সেই সব সংস্থা তখনও পরীক্ষিত নয়। যেহেতু তারা বাজারে নতুন। সে জন্য লগ্নির পরিমাণও কম হয়ে থাকে। সাধারণত ১০ লাখ ডলারের কম। আর্লি স্টেজ ইনভেস্টররা এ ধরনের সংস্থায় সব টাকা না লাগিয়ে অনেকগুলি সংস্থায় সেই টাকা ছড়িয়ে দেন। সবগুলি সংস্থা প্রত্যাশা মতো সাফল্যও পায় না। হাতে গোনা যে সব সংস্থা আর্লি স্টেজ ফান্ডিং তুলতে পারে তারাই Series B ও Growth Stage Capital পায়। নভেম্বরে দেখা গিয়েছিল pre-Series A ডিলের সংখ্যা ৭৭টি।

image


M&A

দু'টি অধিগ্রহণ ও একটি স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টের কথা ঘোষণা হয়েছে। Times Internet (টাইমস গ্রুপের অংশ, যারা প্রকাশ করে ‘Times of India’ ও ‘The Economic Times’-র মতো সংবাদপত্র)অধিগ্রহণ করেছে GetMeAShop. এই GetMeAShop আসলে একটি SaaS প্রোভাইডার। টাইমস গ্রুপের নিজস্ব ইনকিউবেশন TLabs-এই গড়ে উঠেছে GetMeAShop. আরেকটি ডিলে B2C ডেলিভারি স্টার্টআপ MagicTiger অধিগ্রহণ করে নিয়েছে Instano-কে। জুলাইয়ে আরেক প্রতিদ্বন্দ্বী সংস্থা Godeliver-কেও কিনে নিয়েছিল ম্যাজিক টাইগার। লগ্নি করে গিয়েছে Flipkart. ব্যবসার কৌশলগত অংশ হিসাবে MapMyIndia-তে ছোট মাত্রায় লগ্নি করেছে ফ্লিপকার্ট।


লেখা - রাধিকা নায়ার এবং ইমানুয়েল অ্যামবার্বার

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags