সংস্করণ
Bangla

'মেক ইন ইন্ডিয়া’র মডেলে কোন কোন শহর আদর্শ?

Sanmit Chatterjee
3rd Nov 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

সপ্তাহ দুয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘মেক ইন ইন্ডিয়া’র পরিকল্পনাকে বাস্তবায়িত করার লক্ষ্যে তিনটি বিষয়ের উপর গুরুত্ব আরোপ করেন। – গণতন্ত্র, জনসম্পদ ও চাহিদা। কেন কেউ ভারতে তাদের সামগ্রী তৈরির কারানোর ঝুঁকি নেবেন? কেনই বা উৎপাদন কেন্দ্র তৈরি করার বিপুল ব্যয়ভার গ্রহণ করবেন বিনিয়োগকারী? মোদ্দা কথা ভারতে কেউ কেন ম্যানুফ্যাকচারিং ইউনিটে বিনিয়োগ করতে আগ্রহী হবেন? সেই প্রশ্নের উত্তর জানার আগ্রহ যেমন রয়েছে তেমনি জেনে নিতে হবে আমাদের নিজেদের প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার মাপ কতটুকু যে আমাদের দেশে উন্নত মানের পণ্য উৎপাদন সম্ভব হবে। আমাদের কি নিজেদের প্রতি আস্থা রয়েছে! 

একদল বিশেষজ্ঞ খুবই নেতিবাচক উত্তর দিচ্ছেন। হাজার একটা খামতির কথা তুলে ধরছেন। আবার আরও একটি অংশের বিশেষজ্ঞরা বলছেন ঠিক তার উল্টো কথা। ভারতে দক্ষতার বৈচিত্র যেমন রয়েছে তেমনি রয়েছে উৎপাদন শিল্পের প্রয়োজনীয় পরিবেশ। সুলভ শ্রমিক। অফুরন্ত প্রাকৃতিক সম্পদ। খণিজ ভাণ্ডার। এবং এই ইতিবাচক মত দেওয়া বিশেষজ্ঞদের সংখ্যাই তুলনায় বেশি।

image


তবে ২০২০ সালের মধ্যে ভারতে ১৫ বিলিয়ন মার্কিন ডলারের হার্ডওয়ার ইন্ডাস্ট্রি গড়ে তোলার যে পরিকল্পনা আমাদের সরকার নিয়েছে, তাকে বাস্তবায়িত করতে আরো বেশ কিছু বিষয় আমাদের নির্দিষ্টভাবে জেনে রাখা জরুরি।

স্থানীয় শিল্প ও স্থানীয় চাহিদা সম্পর্কে সম্যক ধারণা থাকলে তা শুরুয়াতি উদ্যোগগুলির ক্ষেত্রে সহায়ক হতে পারে। নিচের ইনফোগ্রাফিকে ভারতের বিভিন্ন হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি সেক্টর ও তাদের ভৌগোলিক অবস্থান দেওয়া হয়েছে। কোথায় ব্যবসা শুরু করা যেতে পারে, এবং সেখানে কোন ধরনের জিনিসের চাহিদা রয়েছে, এখান থেকে উদ্যোক্তারা সেই সম্বন্ধে একটা ধারণা গড়ে তুলতে এবং সেই অনুযায়ী এগোতে পারবেন।

image


Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags