আবর্জনা দিয়ে উইন্ডমিল বানালেন নিরক্ষর চাষী

0 CLAPS
0

উইন্ডমিল বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিল এক চাষা। কর্ণাটকের গাদাগ জেলার ছোটো গ্রাম নারগুন্ড। সিদ্দাপ্পা হুলাযোগী সেই গ্রামেরই কৃষক। স্কুলের কোনো বিদ্যে পেটে নেই। বর্জ্য পদার্থ দিয়ে একটি উইন্ডমিল বানিয়েছেন। ওটি তাঁর খামারবাড়ি এবং একটি জল তোলার পাম্প চালানোর মতো প্রয়োজনীয় শক্তি জোগান দেয়। উইন্ডমিল থেকে উৎপন্ন বিদ্যুৎতাঁরা বাড়িতে ব্যবহার করেন। তাঁর ভাইয়ের বাড়িতেও তিনি এভাবে বিদ্যুৎ পাঠান।


DNA (Daily News and Analysis)কে সিদ্দাপ্পা জানান বিদ্যুৎ পর্ষদ তাঁর বাড়িতে বিদ্যুৎ দিতে মানা করে দেন। তিনি দেখতেন তাঁর চাষের জমির কাছে কিভাবে বেসরকারী পাওয়ার সাপ্লাই কোম্পানিগুলি উইন্ডমিল বসাচ্ছে। আইডিয়া বাল্ব জ্বলে গেল তাঁর মাথায়। স্থির করলেন নিজেই বানাবেন নিজের বিদ্যুৎ সরবরাহের উৎস। তাঁর বানানো বাতচক্র একসাথে ১০টি ৬০ ওয়াটের বাল্ব এবং দুটি টিভি চালানোর ক্ষমতা রাখে।

বর্জ্য পদার্থ দিয়ে উইন্ডমিল ডিজাইন করেছেন। পাখাগুলো টিনের সিট। কাঠ ও তামার তারের প্রপেলার। এটি থেকে উৎপন্ন শক্তি একটি ব্যাটারি বাক্সে জমা হয়। ব্যাটারি যুক্ত আছে ইনভারটারের সঙ্গে। ইনভারটার DC ইলেক্ট্রিসিটি কে গৃহকর্মে ব্যবহার যোগ্য AC ইলেক্ট্রিসিটিতে পরিণত করে। সিদ্দাপ্পা তাঁর বানানো যন্ত্রকে আরও শক্তিশালী করে তোলার চেষ্টা করছেন।

Latest

Updates from around the world