সংস্করণ
Bangla

উদ্যোগে গতি আনতে অরুণাচলে ইনকিউবেশন

YS Bengali
4th Jan 2016
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ইটানগরের সফটওয়্যার টেকনোলজি পার্ক অফ ইন্ডিয়ায় (STPI) চালু হতে চলেছে ইনকিউবেশন ফেসিলিটি। রাজ্যের তথ্য প্রযুক্তি শিল্পকেএবং তথ্য প্রযুক্তি রফতানিকে উত্সাহিত করতেই এই ইনকিউবেশন। গত ৩১ ডিসেম্বর নতুন দিল্লিতে, STPI এর সিনিয়র ডিরেক্টর দেবেশ ত্যাগী ও অরুণাচল প্রদেশের তথ্য প্রযুক্তি দফতরের ডিরেক্টর নীলম ইয়াপিন তানার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয় বলে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় এই ইনকিউবেশন কেন্দ্র গড়ে তোলার জন্য রাজ্য সরকার বিনামূল্যে ১২,০০০ বর্গ ফুট বিল্ট আপ স্পেস ও পাঁচ একর জমি দেবে।

আইটি/আইটিইএস রফতানি ইউনিটগুলির জন্য রিসোর্স সেন্টার হিসেবে কাজ করবে এটি। ব্যবহারের জন্য প্রস্তুত ইনকিউবেশন, নিরবিচ্ছিন্ন কানেক্টিভিটি সহ উচ্চ গতির ডেটা এবং সফটওয়্যার ও পরিষেবা রফতানির জন্য প্রয়োজনীয় যাবতীয় অন্যান্য সুবিধা থাকবে এই ইনকিউবেশন ফেসিলিটিতে। বিজ্ঞপ্তিতে জানান হয়েছে ছ’মাসের মধ্যে এটি কাজ শুরু করবে ও প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই অঞ্চলের আইটি স্নাতকদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

image


১৯৯১ সালে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের উদ্যোগে স্থাপিত হয় STPI, উদ্দেশ্য দেশের আইটি/আইটিইএস রফতানিকে এগিয়ে নিয়ে যাওয়া। এর জন্য STP ও EHTP স্কিমের আওতায় সিঙ্গল উইনডো রেগুলেটারি পরিষেবা দেওয়া, স্টার্টআপ ও তরুণ উদ্যোগপতিদের ইনকিউবেশনের সুবিধা দেওয়া এবং অফশোর আইটি/আইটিএস রফতানির জন্য HSDC পরিষেবা প্রদান এই কয়েকটি উপায়কে বেছে নেওয়া হয়।

বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, স্টেরহোল্ডারদের সঙ্গে নিয়ে কাজ করে, ব্র্যান্ড ইন্ডিয়া গঠনে ও ভারতকে অগ্রগণ্য তথ্য প্রযুক্তির ঠিকানা হিসেবে প্রতিষ্ঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে STPI।

এই অঞ্চলকে অন্যতম অগ্রগণ্য আইটি ঠিকানা হিসেবে গড়ে তোলা, আইটি/আইইএস ইউনিটদের রাজ্যে আকৃষ্ট করা, আইটি সফটওয়্যার ও পরিষেবা রফতানিতে গতি আনা ইত্যাদি লক্ষ্য পূরণে ও উদ্যোগপতিদের সুযোগ করে দিতে সাহায্য করার উদ্দেশ্যেই গঠিত হয়েছিল ইটানগরের STPI কেন্দ্র।

(অনুবাদ-সানন্দা দাশগুপ্ত)

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags