সংস্করণ
Bangla

পল্লবীর পাঠশালায় হিন্দি শেখেন বিদেশী পড়ু্য়ারা

25th Oct 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

হিন্দি ভারতের রাষ্ট্রভাষা। তাই হিন্দি শেখার প্রয়োজন বাড়ছে। ব্যবসা বাণিজ্যের কাজে ভারতে আসা বিদেশিদের মধ্যে হিন্দি শেখার আগ্রহও বাড়ছে ক্রমাগত। আর তাই এগিয়ে এসেছেন পল্লবী সিং। হিন্দি শেখান পল্লবী।

জার্মান, স্প্যানিশ কিংবা ফরাসি ভাষা শেখার হাজার একটা ইনস্টিটিউশন খুঁজলে ঠিক পেয়ে যাবেন, কিন্তু আঞ্চলিক ভাষা শেখার ইনস্টিটিউশন খুঁজলে হয়তো হাতে গোনা কয়েকটি পাবেন। অভাবটা টের পেয়েছিলেন পল্লবী তাই অনলাইনে hindilessons.co.in খুলে বসলেন একদিন।

image


দিল্লিতেই জন্ম এবং বেড়ে ওঠা পল্লবীর। ইলেকট্রনিক্স নিয়ে ইঞ্জিনিয়ারিং পাশ করেন তিনি। সেই সঙ্গে আবার তিনি মনোবিদও। নিজের পড়াশুনার তৃতীয় বর্ষে পল্লবী হিন্দি পড়ানো শুরু করেন। সেই সঙ্গে ফেসবুক-এ বিদেশি ছাত্রছাত্রীদের গ্রুপের সন্ধান করা শুরু করেন, যাঁদের হিন্দি ভাষাটির প্রতি আগ্রহ রয়েছে। সেই সূত্র ধরেই দিল্লি ইউনিভার্সিটির ফরেন এক্সচেঞ্জের ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগ করেন পল্লবী। তাঁর প্রথম ছাত্র হলেন একজন আফ্রিকাবাসী এবং তাঁর বান্ধবী। নিজের মত করে একটি সিলেবাসও তৈরি করে নিয়েছেন পল্লবী। নিজে মনোবিদ্যা পড়ার জন্য মুম্বইতে থাকেন। সেখানে খরচ যথেষ্ট বেশি। বাবামায়ের কাছ থেকে এই পড়ার খরচও নেন না পল্লবী। তাই একটা পার্ট টাইম চাকরিরও দরকার ছিল। কিন্তু এই সব চাকরির কোনও ভরসা নেই। তাই নিজে নিজে হিন্দি পড়ানোর এই পন্থা অবলম্বন করেন। 


image


পল্লবীর ছাত্রছাত্রীদের মধ্যে বেশিরভাগই বিদেশি। গত চার বছরে তাঁর ছাত্রছাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫০। বর্তমানে পল্লবী মুম্বইয়ের মার্কিন কন্স্যুলেটে পড়ান। অনেক সময়ই পল্লবীকে জিজ্ঞাসা করা হয় তাঁর যোগ্যতা নিয়ে। এক্ষেত্রে তাঁর উত্তর হয়, ‘আমি হিন্দি পড়াই।’ এছাড়াও পল্লবীকে মাঝেমধ্যেই পারিশ্রমিক নিয়ে সমস্যায় পড়তে হয়। কিন্তু এই সব কিছুর বাইরে পল্লবী যখন দেখেন, তাঁরই কোনও বিদেশী ছাত্র বা ছাত্রী কোনও ভারতীয় নাগরিকের সঙ্গে পরিষ্কার হিন্দিতে কথা বলছেন, তখন তাঁর আনন্দই অন্য রকম হয়। একসময় বিখ্যাত ইতিহাসবিদ উইলিয়াম ড্যালরিম্পল এবং বলিউডের অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ পল্লবীর ক্লায়েন্ট ছিলেন।

পল্লবীর স্বপ্ন ভবিষ্যতে হিন্দি পড়ানোর জন্য একটি স্কুল খোলার। অ্যাপ নির্ভর এই যুগে কোনও অ্যাপই একটি ভাষাকে পুরোপুরি শিখিয়ে উঠতে পারে না বলে মনে করেন পল্লবী। তবে অনেকটাই এগিয়ে দিতে পারে সঠিক শিক্ষার দিকে।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags