সংস্করণ
Bangla

প্রাক্তন ইনফোসিস কর্তা নেতৃত্ব দেবেন রাজ্যের স্টার্টআপকে

tiasa biswas
17th Oct 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share


পশ্চিমবঙ্গে এখন স্টার্টআপই ট্রেন্ড। কলেজ পড়ুয়া থেকে মোটা মাইনের চাকরিজীবী স্টার্টআপের ঝুঁকি নিতে পিছ পা হচ্ছেন না কেউ। বরং মাস শেষের নিশ্চিন্ত মাইনে ছেড়ে ব্যবসা করার সাহস দেখাচ্ছেন অনেকে। এই প্রবণতা স্বাভাবিকভাবে স্বস্তিতে রেখেছে রাজ্য সরকারকে। তাই স্টার্টআপকে উৎসাহ দিতে নানা পরিকল্পনাও ছকে ফেলেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র।

image


অর্থমন্ত্রীর কথায়, ইনফোসিসের প্রাক্তন ডিরেক্টর টি ভি মোহনদাস পাই রাজ্যের স্টার্টআপ বিপ্লবকে নেতৃত্ব দেবেন। বেঙ্গালুরুতে পশ্চিমবঙ্গ সরকার এবং ফিকির যৌথ উদ্যোগে আয়োজিত ইনভেস্টমেন্ট রোডশো এ অমিত মিত্র সাংবাদিকদের বলেন, 'পশ্চিমবঙ্গে স্টার্টআপ বিপ্লবের নেতৃত্ব দেবেন মোহনদাস পাই'। অর্থমন্ত্রী জানান, 'স্টার্টআপ পলিসির খসড়া তৈরি করতে রাজি হয়েছেন পাই। সেই খসড়া মেনে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ দেশের স্টার্টআপ রাজধানীতে পরিনত হবে'। তিনি আরও জানান, রাজ্যের স্টার্টআপকে আরও উৎসাহিত করতে ইন্ডিয়ান এনজেল নেটওয়ার্কের কর্নধার সৌরভ শ্রীবাস্তবকে এই কর্মযজ্ঞে সামিল করেবেন। তাছাড়া সামনের গ্লোবাল বিজনেস সামিটে স্টার্টআপগুলিকে বিশেষ জায়গা দেওয়া হবে বলেও জানান তিনি।

পশ্চিমবঙ্গে বিনিয়োগের কথা বলতে গিয়ে অমিত মিত্র দাবি করেন, গত তিন বছরে বিভিন্ন কর্পোরেট সংস্থা রাজ্যে ৮৭ হাজার কোটি টাকার বিনিয়োগ করেছে। টাটা গ্রুপের টিসিএস ৪০ একর জমিতে ক্যাম্পাস করছে। ২০ হাজার আইটি প্রফেশনালের কাজের সুযোগ হবে। 'এই বছর তৈরি হবে, পরের বছর উদ্বোধন', তিনি জানান। আরও কয়েকটি বড় বড় বিনিয়োগের একটি হল অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপের ১০০ একর জমিতে ৬০০ কোটি টাকা ব্যায়ে সিমেন্ট কারখানা প্রকল্প, জানান অর্থমন্ত্রী।

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে একটা সমালোচনা প্রায়ই শোনা যায়, সেটা হল এই রাজ্য ধারণার ওপর চলে। এই প্রসঙ্গে অমিত মিত্র বলেন, 'রাজ্যের ৩৪ বছর বামেদের শাসনের ফলে বাস্তব থেকে ধারণার দূরত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। কেউ আসল বিষয়টা নিয়ে লেখেন না। বরং রাজ্য সম্পর্কে ধারণাকেই বড় করে দেখায়। আসল কথা দেশের মানুষের জানা উচিত। আর আমাদের জন্য সেটা করতে পারে মিডিয়া'। সেন্ট্রাল স্ট্যাটাস্টিক্যাল অর্গানাইজেশনের তথ্য তুলে ধরে তিনি জানান, ৬.১ শতাংশ পার ক্যাপাসিয়া ইনকামে ভারতের বৃদ্ধি হচ্ছে। পশ্চিমবঙ্গে সেই বৃদ্ধি ১২.১২ শতাংশ। কেন্দ্রের হিসেব অনুযায়ী পশ্চিমবঙ্গে বৃদ্ধির হার ১০.৪৮ শতাংশ।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags