সংস্করণ
Bangla

SHAKTI নারী দিবসে মহিলা উদ্যোগপতিদের মঞ্চ

YS Bengali
8th Mar 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

স্টার্টআপ ইন্ডিয়া অ্যাকশান প্ল্যানের অংশ হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণাবলী খুশি করেছে দেশীয় উদ্যোক্তামহলকে। সরকারি পদক্ষেপগুলি নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঠিকই। কিন্তু তা সত্ত্বেও একটা প্রশ্ন থেকেই যায় – সরকারি ঘোষণায় যেসমস্ত সুবিধার কথা উল্লেখ করা হয়েছে, সমস্ত শুরুয়াতি উদ্যোগই কি সেটা পাওয়ার যোগ্য?

image


এই সুবিধাগুলির আওতায় আসার জন্য যে সমস্ত শর্ত রাখা হয়েছে, তার একটা সংক্ষিপ্ত বিশ্লেষণ নিচে দেওয়া হল ( যেসব স্টার্টআপ করছাড়ের সুবিধা চাইছে, নিচের এই ফ্লো-চার্টটি বিশেষ করে তাদের ক্ষেত্রে প্রযোজ্য)।

image


এছাড়াও, স্টার্টআপ হিসাবে স্বীকৃত হবার জন্য –

১) সংস্থাটিকে নথিভুক্ত হতে হবে ক) কম্পানিস অ্যাক্ট ২০১৩ অনুসারে প্রাইভেট লিমিটেড কম্পানি হিসাবে; খ)ইন্ডিয়ান পার্টনারশিপ অ্যাক্ট ১৯৩২ অনুসারে রেজিস্টার্ড পার্টনারশিপ ফার্ম হিসাবে; অথবা গ) লিমিটেড লায়াবিলিটি পার্টনারশিপ অ্যাক্ট, ২০০৮ এর অধীনে লিমিটেড লায়াবিলিটি পার্টনারশিপ হিসাবে।

২) ইনকর্পোরেশান/রেজিস্ট্রেশান হবার পাঁচ বছরের মধ্যে থাকতে হবে।

৩) বিগত কোনো বছরেই অ্যানুয়াল টার্নওভার (যেমনটা উল্লেখ করা হয়েছে কম্পানিস অ্যাক্ট ২০১৩ তে) ২৫ কোটির বেশি হওয়া চলবেনা।

৪) স্টার্টআপগুলিকে প্রযুক্তি অথবা ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি’ নির্ভর পণ্যর ব্যবসা, বিকাশ, উৎপাদনের লক্ষ্যে কাজ করতে হবে।

৫) স্টার্টআপগুলিকে যেটা গড়ে তোলা ও বাজারে নিয়ে আসার চেষ্টা করতে হবে তা হল – ক) কোনো নতুন পণ্য, পরিষেবা অথবা প্রক্রিয়া; খ) বর্তমান কোনো পণ্য, পরিষেবা কিংবা প্রক্রিয়ার এমন কোনো বিকাশসাধন করতে হবে যাতে গ্রাহকরা আকর্ষিত ও সন্তুষ্ট হবেন।

৬)স্টার্টআপগুলির এমন কোনো পণ্য, পরিষেবা কিংবা প্রক্রিয়ায় মনোনিবেশ করা চলবেনা ক) যার বাণিজ্যিকীকরণের সম্ভাবনা নেই; খ) যা বর্তমান পণ্য/পরিষেবা/প্রক্রিয়ার তুলনায় পৃথক নয়; গ) কাজ বা গ্রাহকের নিরীখে যার ‘ইনক্রিমেন্টাল ভ্যালু’ হয় নেই, বা থাকলেও সীমাবদ্ধ।

৭) অন্য কোনো সংস্থা থেকে ভেঙে বেরিয়ে এসে, কিংবা বর্তমান কোনো ব্যবসাকে পুনর্গঠিত করে স্টার্টআপ তৈরি করা যাবেনা।

8)স্টার্টআপগুলির নিজেদের উদ্যোগের অভিনবত্ব প্রমাণ হিসাবে DIPP এর তৈরি করা ইন্টার মিনিস্টেরিয়াল বোর্ড থেকে দেওয়া শংসাপত্র থাকতে হবে এবং -

ক)ভারতের কোনো স্নাতকোত্তর কলেজের ইনকিউবেটরের থেকে DIPP এর তৈরি করা ধাঁচা মেনে করা সুপারিশ (উদ্যোগের অভিনবত্বর প্রেক্ষিত থেকে) থাকতে হবে।

খ)এরকম কোনো ইনকিউবেটরের সাহায্য (প্রজেক্টের প্রেক্ষিত থেকে) পেতে হবে, যেটা নির্দিষ্ট কোনো নতুন উদ্ভাবনের প্রচারের জন্য GOI থেকে বিনিয়োগ পায়।

গ) GOI স্বীকৃত কোনো ইনকিউবেটরের থেকে DIPP এর নির্ধারিত ধাঁচায় করা সুপারিশ(ব্যবসার ধরনের প্রেক্ষিত থেকে) থাকতে হবে অথবা ;

ঘ) সেবি এর তালিকাভুক্ত ইনকিউবেশান ফান্ড/অ্যাঞ্জেল ফান্ড/প্রাইভেট ইকুইটি/অ্যাকসিলারেটর/অ্যাঞ্জেল নেটওয়ার্ক, যারা ব্যবসার অভিনব ধরনের পৃষ্ঠপোষকতা করে, এরকম জায়গা থেকে বিনিয়োগ পেয়ে থাকতে হবে।

ঙ) সৃজনশীলতার বিকাশের জন্য প্রচলিত ভারত সরকারের কোনো স্কিম থেকে বিনিয়োগ পেয়ে থাকতে হবে। অথবা ;

চ) ব্যবসার ধরন অনুসারে ইন্ডিয়ান পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস থেকে পেটেন্ট নেওয়া থাকতে হবে।

যেসব ফান্ড এই উদ্যোগের জন্য নয়, DIPP তাদের নাম সম্বলিত একটি ‘নেগেটিভ’ লিস্ট প্রকাশ করতে পারে। 

আমাদের ব্যাখ্যা -

শর্তের একটি ধারায় বলা হচ্ছে যে “পণ্য বা পরিষেবা হয় অভিনব হতে হবে অথবা বর্তমান কোনো পণ্য বা পরিষেবার উন্নত সংস্করণ হতে হবে।”

সেইসব স্টার্টআপের উদাহরণ দেওয়া যাক যারা ফ্লিপকার্ট বা অ্যামাজনের মত অনলাইন মার্কেটপ্লেস তৈরি করার লক্ষ্যে কাজ করছে। ফলে, এই একই পরিসরে কাজ করতে চাওয়া কোনো নতুন সংস্থার পণ্য বা পরিষেবা যদি বর্তমান সংস্থাগুলির থেকে রীতিমত আলাদা না হয়, তাহলে তারা এই সুবিধাগুলির আওতায় পড়বেনা।

আরেকটি শর্তে বলা হয়েছে যে GOI স্বীকৃত কোনো ইনকিউবেটর সেলের সুপারিশ থাকতে হবে বা GOI কর্তৃক স্বীকৃত হতে হবে অথবা কোনো স্বীকৃত বিনিয়োগ সংস্থা থেকে বিনিয়োগ পেয়ে থাকতে হবে। এইগুলো করাটা স্টার্টআপদের পক্ষে খুব একটা সহজ হবেনা।

আমাদের হিসাবে অনুসারে, এই শর্তগুলির নিরীখে বিচার করলে বর্তমান স্টার্টআপগুলির মধ্যে ৬০ শতাংশই স্টার্টআপ ইন্ডিয়া অ্যাকশান প্ল্যানের আওতাভুক্ত হতে পারবেনা।

লেখক – রোহিত লোহাদে

অনুবাদ – সন্মিত চ্যাটার্জী

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags