সংস্করণ
Bangla

কুপনের দুনিয়ায় চমকে দিল GrabOn

Rajdulal Mukherjee
5th Oct 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

GrabOn-এর নাম শুনেছেন? এটি একটি অনলাইন কুপন ও ডিলস ভেঞ্চার। সম্প্রতি ডেস্কটপ ও মোবাইলের জন্য একটি নটিফিকেশন সিস্টেম চালু করেছে গ্রাব অন। এর নাম দেওয়া হয়েছে Buzz Me. এই নটিফিকেশন ইউজারের ডেস্কটপ বা মোবাইলে ভেসে উঠবে তাকে নতুন কোনও কুপন বা ডিলের ব্যাপারে অ্যালার্ট করার জন্য।

গ্রাব অনের বিজনেস মডেল

GrabOn-এর প্রতিষ্ঠাতা তথা সিইও অশোক রেড্ডি জানালেন, "একমাসের মধ্যে এই নতুন প্ল্যাটফর্ম থেকে এক লাখেরও বেশি ইউজার সরাসরি তাদের ডেস্কটপ বা মোবাইলে ফোনে এক্সক্লুসিভ কুপন পেয়েছে GrabOnএর পক্ষ থেকে। এই বাজারে আমরা দুটো প্ল্যাটফর্ম এনে দিয়েছি, জেনুইন রিয়েল টাইম কুপন এবং প্রযুক্তির ব্যবহার"। গ্রাব অন দাবি করে থাকে, এই অনলাইন বাজারে তাদের উদ্ভাবনের ফলে ক্রেতা প্রযুক্তিগত সবচেয়ে সহজ উপায়ে ও দ্রুততার সঙ্গে সেরা দামে জিনিস পেয়ে থাকেন।

দেশের বৃহত্তম অনলাইন কোম্পানিগুলির সঙ্গে সরাসরি strategic business model-এ কাজ করে থাকে GrabOn. সংস্থার দাবি তাদের গ্রাহকের সংখ্যা ২ হাজার। বাজারে নামি সব কোম্পানিই রয়েছে এর আওতায়। এর মধ্যে কয়েকটি হল Uber, Paytm, Freecharge, Snapdeal, Flipkart, Jabong, Swiggy Mobikwik.

বৃদ্ধির হিসাব

গত বছর ২ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার ফান্ডিং পেয়েছে GrabOn. এ জন্য অবশ্য Landmark IT-এর ব্যাকিং সহায়তা করেছে সংস্থাকে। ফান্ডিংয়ের টাকা লগ্নি করা হয়েছে পরিকাঠামো, মানবসম্পদ, প্রযুক্তির সম্প্রসারণ এবং বিজ্ঞাপনের জন্য। Numbers, visitors ও revenues এই তিন ক্ষেত্রেই গত দেড় বছরে অনেকটা বৃদ্ধি হয়েছে বলেই সংস্থার দাবি।

অশোক বললেন,"আমাদের প্ল্যাটফর্মে প্রতি মাসে প্রায় ৪০ লক্ষ নতুন গ্রাহক আসে। প্রতি মাসে পেজ ভিউ প্রায় দেড় কোটি। আমরা আশা করছি ২০১৬ সালের জুনে প্রায় ১২ কোটি টাকা আমাদের ঘরে ঢুকবে। প্রতি মাসে দেড় কোটি ধরে যার শুরুটা হয়ে যাবে চলতি বছরের ডিসেম্বর থেকেই"। স‌ঙ্গে তাঁর সংযোজন, অফলাইন এক্সপ্যানসন ও টেকনোলজি রেডম্যাপের জন্য প্রায় দেড় কোটি মার্কিন ডলার Series-A ফান্ডিংয়ের ব্যাপারে একটা কথাবার্তা চলছে। তাঁর আশা, কয়েক মাসের মধ্যেই ফান্ডিং মিলে যাবে।


টিম  GrabOn

টিম GrabOn


এই বাজারে প্রতিযোগিতা

Google ও Forrester Research-এর Online Shopping Growth Trends Report অনুযায়ী ভারতে ই-কমার্স শপিংয়ের মোট ব্যবসার ১৩.৫ শতাংশ কুপন বিজনেসের আওতায়। বৃদ্ধির হার ৬২.৯ শতাংশ আর প্রতি মাসে ৭৬ লক্ষ নতুন গ্রাহক (সূত্র)। অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যাপারটা এমনিতে বেশ বড়সড়। কোম্পানি ছাড়াও কুপন বিক্রি করে থাকে অসংখ্য ফ্রি-ল্যান্সার্স। যদিও অর্গানাইজড বা সংগঠিত ক্ষেত্রে বাজার ধরতে ঝাঁপিয়ে পড়েছে Grabon, CouponDunia, 27coupons, CoupoNation, Pennyful, Cashkaro-এর মতো স্টার্টআপ।

গত বছর পর্যন্ত এই সেগমেন্টে সবচেয়ে বড় প্রতিযোগী সংস্থা Times Internet Limited অধিগৃহীত CouponDunia. অধিগ্রহণের পরে ব্যবসা আরও বেড়েছে। বর্তমানে এই প্ল্যাটফর্মটিতে রয়েছে ২ হাজারের বেশি অনলাইন স্টোর্স এবং ৫ হাজারের মতো রেস্তোরাঁ। এই সেগমেন্টে প্রতিযোগীদের কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে ময়দানে রয়েছে CupoNation. অভিনব অফারকে সামনে রেখে প্রতিযোগিতায় লড়াই দিচ্ছে Cashkaro. 

একই বাজারে এতগুলি সংস্থার প্রতিযোগিতা মেনে নিয়ে অশোক অবশ্য বললেন,"এই প্রতিযোগিতার ল্যান্ডস্কেপটা বদলে দেওয়ার জন্য আমরা কঠোর পরিশ্রম করছি। সংস্থার বয়স দু'বছর না হলেও এরই মধ্যে আমরা প্রতি মাসে কোটির বেশি গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করি। আরও লগ্নি ও উন্নত প্রযুক্তির সহায়তায় আমরা একদিন ভারতে অনলাইন এবং অফলাইন, দু'টি ক্ষেত্রেই সবচেয়ে বড় সেভিংস প্ল্যাটফর্ম হব"।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags