সংস্করণ
Bangla

'ছবিওয়ালা'র মঞ্চ কলকাতা মুভি ডাটাবেস

tiasa biswas
24th Mar 2016
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

EAT CINEMA. DRINK CINEMA. THINK CINEMA-অভিরূপদের সম্পর্কে যদি এই কথাগুলি বলা হয়, তাহলে বোধহয় বাড়াবাড়ি হবে না। ওঁরা সাত। অভিরূপ সেন, ‌অভিষেক কুণ্ডু, অঙ্কিতা ভট্টাচার্য, সব্যসাচী সেন, উৎলীনা দাস, অনুরূপা সেন এবং অষ্নিক দাস। সিনেমা থেকে আসলে শক্তি খোঁজেন, বেঁচে থাকার রসদ খোঁজেন। সাতজনের লক্ষ্য একটাই। সিনেমাকে মানুষের আরও কাছে পৌঁছে দেওয়া। মনের খিদে মেটাতে যারা গাঁটের কড়ি খরচ করে সিনেমা বানান, যাদের বলা হয় ইন্ডিপেনডেন্ট ফিল্মমেকার, মূলত, তাঁদের প্রচারের আলোয় নিয়ে আসার ভাবনা থেকেই কলকাতা মুভি ডাটাবেস (KMDB) এর জন্ম।

image


‘২০১৪ সাল। আমি তখন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের ছাত্র। KMDB-এর মূল ভাবনা আমারই মস্তিষ্ক প্রসূত। সমমনা হিসেবে পেয়ে যাই বাকি ৬ বন্ধুকে। মূল লক্ষ্য, শর্ট অথবা ফুল লেংথ ছবি, তথ্যচিত্র, ক্লিপিংস অথবা যাই হোক না কেন রূপোলি পর্দার সঙ্গে নুন্যতম যোগ আছে এমন বিষয়গুলিকে প্রচার দিতে একটা মঞ্চ তৈরি করে দেওয়া’, বলছিলেন সংস্থার এডিটর ইন চিফ অভিরূপ সেন। নিজেদের ভাবনার সঙ্গে বাকিদের সম্পৃক্ত করতে প্রথমে kolkatamoviedatabase নামে ফেসবুক পেজ তৈরি হয়। একবছর পর আসে kolkatamoviedatabase.wordpress.com । এখানে মূলত বিভিন্ন নতুন-পুরনো ফিল্ম, শর্ট ফিল্মের রিভিউ, চেনা-অচেনা ফিল্মমেকারদের ইন্টারভিউ, ব্লগ পোস্ট করা হয়। তাছাড়া নিজেদের অথবা অন্যান্য সংস্থার নানা ইভেন্টের খবরও শেয়ার করে অভিরূপ অ্যান্ড কোম্পানি। ‘গত দুবছর সমাজের নানা শ্রেণির মানুষের সঙ্গে ফেসবুক, ব্লগ, টুইটারের মাধ্যমে আমরা ভাবনার আদান প্রদান করেছি। যার একটা বড় লক্ষ্য ছিল আড়ালে থাকা সব ফিল্ম মেকারদের প্রচারের আলোয় নিয়ে আসা’,বললেন অভিরূপ।

সাত মাথার সবাই যে সমবয়েসি তাও নয়। মিল শুধু চিন্তা ধারায়।লক্ষ্যও একটাই। স্যোশাল মিডিয়ায় সবসময় সক্রিয় টিম কলকাতা মুভি ডাটাবেস। নিজেদের কাছে মুভি ট্রেলার, ইন্টারভিউ, খবরের বিরাট সম্ভার। আর প্রতিনিয়ত নিজেদের রিভিউ শেয়ার হচ্ছে ওয়েব ওয়ালে। আপকামিং ইভেন্ট, ইন্টারভিউ, ছবি, লাইভ আপডেট সব পাওয়া যাবে ওদের ফেসবুক পেজে, আপডেট পাবেন ট্যুইটারেও।

এতবড় কর্মযজ্ঞের টাকার জোগান আসে কোথা থেকে? অভিরূপ জানালেন, ‘আমাদের মধ্যে অনেকেই এখনও বিশ্ববিদ্যালযের গন্ডি পেরোয়নি। কারও স্কলারশিপের টাকা, কেউ টিউশন করে রোজগারের অংশ দিয়ে দেন সংস্থা চালাতে’। কিছুদিন আগে ঋতুপর্ণ রিভিজিটেড নামে একটি ইভেন্ট করেন অভিরূপরা। এবার বিষয় সত্যজিৎ রায়। মে নাগাদ RAYMINISCENCE ইভেন্ট করতে চলেছে কলকাতা মুভি ডাটাবেস। আর এভাবেই গুটি গুটি পায়ে নানাজনের ফিল্মি ভাবনাকে পাথেয় করে এগিয়ে চলেছে অভিরূপের দলবল।

image


Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags