সংস্করণ
Bangla

CO2 থেকে ইথানল, বাঁচিয়ে দিতে পারে বিশ্বকে

YS Bengali
7th Nov 2016
Add to
Shares
5
Comments
Share This
Add to
Shares
5
Comments
Share

যা কিছু অনেক সময় আচম্বিতে ঘটে তাও দুনিয়ার অসীম উপকারে লাগে। বিজ্ঞান এভাবেই এগোয়। জ্বালানি বিষয়ক প্রযুক্তিতে নতুন মাত্রা আনলেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। এই প্রযুক্তি ব্যবহার করা গেলে জলবায়ু পরিবর্তন প্রতিরোধ করা যাবে। এর পাশাপাশি পৃথিবীর বাস্তুতন্ত্রে সামঞ্জস্য আনা যাবে।

image


মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি বা ওআরএনএলের বিজ্ঞানীরা এটাই করে দেখালেন। শক্তি নিয়ে কাজ করছিলেন এই বিজ্ঞানীরা। আচম্বিতেই তাঁরা আবিষ্কার করেছেন, রাসায়নিক বিক্রিয়ার দরুণ কীভাবে কার্বন-ডাই-অক্সাইড ইথানলে পরিবর্তিত হয়ে থাকে। ইলেকট্রো-কেমিক্যাল প্রক্রিয়ার ভিতর দিয়ে এটা করা সম্ভব হয়েছে। এর ফলে ক্ষতিকর গ্রিনহাউস গ্যাসকে কার্যকর জ্বালানি হিসাবে ব্যবহার করা যাবে।

গবেষক সংস্থা ওআরএনএল-এর ওয়েব সাইটে এ ব্যাপারে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষক বিজ্ঞানীদের তরফে অ্যাডম রনডিনওয়ান জানিয়েছেন, আমরা কাজ করতে করতে আচম্বিতে অভিনব ফলাফল দেখতে পেয়েছি। এরপরে তা নিয়ে আর ও বিস্তারিত কাজ করা হয়েছে।

ইতিমধ্যে কেমিস্ট্রি সিলেক্ট নামে একটি জার্নালে বিজ্ঞানীদের এই কাজ নিয়ে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। কেমিস্ট্রি সিলেক্টে বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে প্রক্রিয়া। অ্যাডাম বলেছেন, বিস্ময়করভাবে ইথানল পাওয়া গিয়েছে। একটি মাত্র অনুঘটকের মাধ্যমে কার্বন-ডাই-অক্সাইড থেকে ইথানল পাওয়া একটি অসম্ভব ব্যাপার ছিল।

Add to
Shares
5
Comments
Share This
Add to
Shares
5
Comments
Share
Report an issue
Authors

Related Tags