সংস্করণ
Bangla

রোগ নির্ণয়ে Pentavalent আরও নিখুঁত আরও অভিনব

31st Jan 2017
Add to
Shares
9
Comments
Share This
Add to
Shares
9
Comments
Share

এবছর টাটা সোশ্যাল আন্ত্রেপ্রাইজ চ্যালেঞ্জের মঞ্চে সেরা সামাজিক উদ্যোগের খেতাব জিতেছে বেঙ্গালুরু পেন্টাভ্যালেন্ট।পেনটাভ্যালেন্ট বায়ো সায়েন্স প্রাইভেট লিমিটেড হল বায়ো-টেক স্টার্ট আপ। রোগ নির্ণয় এবং রোগ নিরাময়ের উদ্দেশ্য চিকিৎসা বিজ্ঞানকে বিভিন্ন ধরনের সৃজনশীল পরামর্শ দিয়ে থাকে এই সংস্থা। এর ভিতর রয়েছে নতুন গবেষণা থেকে শুরু করে উন্নয়নমূলক কাজগুলি নিয়ে প্রয়োজনীয় পরামর্শ। জনস্বাস্থ্যে তাদের অবদানের জন্যেই এই খেতাব তারা পেল বলে টাটা গোষ্ঠী এবং আইআইএম কলকাতা সূত্রে জানানো হয়েছে। 

image


সংস্থার তরফে জানানো হয়েছে, এ ব্যাপারে পরামর্শের সময় নজর দেওয়া হয় সেটি রূপায়িত করতে কী পরিমাণ ব্যয় হতে পারে সেইদিকেও। নতুন প্রযুক্তি বা আইডিয়া চালু করার ক্ষেত্রে খরচ যাতে নাগালের মধ্যে থাকে, সেদিকটিতে বিশেষভাবে নজর রাখা হয়। ইন্সটিটিউট অব বায়ো-ইনফরমেটিক্স অ্যান্ড অ্যাপ্লায়েড বায়ো-টেকনোলজি বা আইবিএবি ক্যাম্পাসে পেনটাভ্যালেন্টের নিজস্ব রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট উইংটি এখন কাজ করছে।

পেনটাভ্যালেন্ট খুব সম্প্রতি কাজ শুরু করেছে কীভাবে ইনোভেটিভ ডায়াগনোসিস আরও উন্নত করা যেতে পারে তা নিয়ে। ইতিমধ্যে ইনোভেটিভ ডায়াগনোসিসের জন্য নিজেদের তৈরি করা যন্ত্রাদি ব্যবহার করছেন এরা। জানা গিয়েছে, এ কাজটি ফ্ল্যাপ কার্ট প্রযুক্তির মাধ্যমে করা হচ্ছে। এতে যক্ষ্মা ধরা পড়বে। সেইসঙ্গে চিকিত্সার সময়ে ডাক্তারবাবুদের এক্ষেত্রে কী ধরনের অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত সে বিষয়েও দরকারি পরামর্শ দেবে।

Add to
Shares
9
Comments
Share This
Add to
Shares
9
Comments
Share
Report an issue
Authors

Related Tags