সংস্করণ
Bangla

পরীক্ষা দিয়ে দিয়েই সফল পূজা

YS Bengali
13th Dec 2016
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share


পূজা প্রভাকর বেঙ্গালুরুর মেয়ে। বিএমএস কলেজে স্নাতকস্তরে আইটি নিয়ে লেখাপড়়া করেছেন। এরপরে ম্যানেজমেন্টে মাস্টার্স কোর্স করতে আমেরিকায় পাড়ি দেন। আমেরিকার বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট পাশ করে কয়েক বছর পূজা সে দেশেই চাকরি করেছেন। চাকরি করেছেন হেলথ কেয়ার ও মেডিক্যাল ইনসিওরেন্সের নামী সংস্থায়।

image


কাজ করতে করতে পূজা প্রোমোশনও পান। মোটামুটিভাবে আমেরিকাতে নিজের কেরিয়ারটাকে দাঁড় করিয়ে ফেলেছিলেন। কিন্তু একসময়ে দেশে ফেরার টানটা নিজের ভিতর প্রবল হয়ে ওঠে। টানাপোড়েন কাটিয়ে শেষপর্যন্ত পূজা সিদ্ধান্ত নেন ভারতেই ফিরবেন।

পূজার বাবার নিজের একটি লিগাল ফার্ম রয়েছে। আমেরিকায় থাকাকালীনই পূজা ঠিক করেন দেশে ফিরে সেখানে কাজ করবেন। এ ব্যাপারে তাঁর পরিবারের সদস্যদেরও সানন্দ সম্মতি ছিল। পূজা যোগ দেন তাঁর বাবার হাতে গড়া সংস্থা BCP Associate এ।

প্রথম কয়েক মাস কাজ শিখতে লেগেছিল। এরপর সংস্থা পরিচালনার দায়িত্ব নিজের হাতে তুলে নেন। আমেরিকায় কর্মজীবনের অভিজ্ঞতা সংস্থা চালাতে গিয়ে এখনও নানাভাবে কাজে লাগছে বলে জানালেন পূজা।

BCP Associate এ দেশের বেশ কয়েকটি কর্পোরেট সংস্থার আইনি দিকটি সামাল দিয়ে থাকে। সেইসঙ্গে অডিটিংয়ের কাজ করে থাকে। ৩৯ বছরের পূজা জানিয়েছেন, অনেক কর্পোরেট কর্তারা আমায় কাজ দিয়েছেন, আমি পারি কিনা তা পরীক্ষা করে দেখবার জন্যে। ওঁরা আমায় সুযোগ দিয়ে দেখতে চেয়েছেন।

প্রতিটি ক্ষেত্রেই সুনামের সঙ্গে কাজ করেছেন পূজা। কর্পোরেট সংস্থাগুলির হয়ে কর্মস্থলে যৌনহেনস্থা রোখার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নিয়মিত কাজ করেছে পূজার সংস্থা BCP Associate। তিনি জানিয়েছেন, বর্তমানে এ দেশে্র স্টার্ট আপগুলিও কর্মস্থলে যৌনহেনস্থা রুখতে তত্পর হয়ে উঠছে। এ বিষয়ে বেশ কয়েকটি ভারতীয় স্টার্ট আপ সংস্থার সঙ্গে তাঁরা কাজ করছেন।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags