দিল্লির রাধিকা ভারতের ওয়াংগারি মাথাই

1 CLAP
0

আজ আপনাদের ভারতের ওয়াংগারি মাথাইের গল্প বলব। দিল্লির রাধিকা আন্দেরের বয়স এখন বাহান্ন। রাধিকার জীবনে এক অদ্ভূত লক্ষ্য আছে। গত এক বছরে, এই প্রাক্তন এয়ার ফোর্স অফিসারের কন্যা ১,১০,০০০ চারাগাছ লাগিয়েছেন। ভারতীয় সেনার সহায়তায় তিনি উত্তর ভারতের বেশকিছু রাজ্যসহ মহারাষ্ট্র আর রাজস্থানের নানান স্থানে আম, জাম, তেঁতুল আর কাঁঠালের মতো চিরহরিৎ বৃক্ষের চারা রোপণ করেছেন। 

রাধিকা Plantology নামক একটি সংস্থার মালকিন আর সিইও। সংস্থাটি তাঁর অর্থেই চলে। তাঁরা দেশের নানান জায়গায় সবুজায়ন ঘটানোর বিপ্লবে ব্রতী। Plantology-র 'Falvan’-এর লক্ষ্য প্রতি বছর ৫০,০০০ ফলগাছের চারা রোপণ করা। ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে হাত মিলিয়ে এই বৃক্ষরোপণ যজ্ঞ সামলাচ্ছেন রাধিকা। সেনারা গাছগুলোর দেখাশোনা করতে এবং যত্ন নিতে তাঁকে সাহায্য করেন। স্বাস্থ্যকর বাস্তুতন্ত্র কিভাবে বজায় রাখা যায় সেই বিষয়ে প্রায় ৫০০ টির মতো ওয়ার্কশপ করেছেন তিনি। এই ওয়ার্কশপ থেকে তুলে আনা টাকা আরও বেশি পরিমাণে গাছ লাগানোর কাজে লাগিয়েছেন রাধিকা। 

NCR-এ ২০০৬ সাল থেকে এই ওয়ার্কশপগুলি করা হচ্ছে। দিল্লি সরকার পরিবেশদূষণ রোধে আর জনসচেতনতা বাড়িয়ে তোলার প্রচারে তৎপর। রাধিকা আর সরকার যৌথ উদ্যোগে বিষয়টিকে সমাজের প্রাথমিকস্তর থেকে একটি গণআন্দোলনে রূপান্তরিত করার চেষ্টায় আছেন।

Latest

Updates from around the world