সংস্করণ
Bangla

কড়া আয়কর দফতর, কোমর বেঁধেছে স্টার্টআপরাও

13th Jan 2017
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

আয়কর দফতরের সিদ্ধান্তে ধাক্কা খাচ্ছে স্টার্ট আপ ইন্ডিয়া আন্দোলন। কেন্দ্রীয় সরকারি প্রকল্প স্টার্ট আপ ইন্ডিয়া এদেশে নতুন উদ্যোগ গড়ে তোলার ক্ষেত্রে সরকারি নীতিকে রূপায়িত করার প্রকল্প। তবে সম্প্রতি আয়কর দফতর স্টার্ট আপগুলির ক্ষেত্রে কর প্রদান নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে, তা উদ্যোগগুলির ব্যবসা সম্প্রসারিত করার ক্ষেত্রে পরিপন্থী। স্টার্ট আপগুলির পক্ষ থেকে এই অভিযোগ করা হয়েছে। এ ব্যাপারে ইতিমধ্যে পাল্টা ব্যবস্থা নিয়ে আয়কর দফতরে দরবার করেছে বেশ কয়েকটি নামী স্টার্ট আপ।

image


সম্প্রতি আয়কর দফতর সিদ্ধান্ত নিয়েছে, স্টার্ট আপগুলি যে ফান্ডিং পেয়েছে তার ভ্যালুয়েশন অনুযায়ী কর আদায় করা হবে। আয়কর দফতরের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে চলেছে স্টার্ট আপরাও। স্টার্ট আপগুলির পক্ষ থেকে অভিযোগ, এই নীতি কার্যকর হলে সরকার নিজের ঘোষিত সিদ্ধান্ত থেকে সরে আসবে। স্টার্ট আপ ইন্ডিয়া আন্দোলন মার খাবে। উদ্যোগপতিদের মনোবলের ওপর আঘাত লাগবে।

গত মাসে আয়কর দফতর স্টার্ট আপগুলিকে কর প্রদানের ক্ষেত্রে যে নতুন নিয়মের আওতায় বেঁধেছে, সে ব্যাপারে নোটিশ পাওয়ার পরে উদ্যোগপতিরাও চুপচাপ বসে নেই। ইতিমধ্যে তাঁরা আয়কর দফতরের ওই নোটিশের বিরুদ্ধে ইনকাম ট্যাক্স ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছেন। জানা গিয়েছে, অন্য আইনি ব্যবস্থাও নেওয়া হবে। এ ব্যাপারে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ চালানো হচ্ছে।

আমেদাবাদের স্টার্ট আপ সংস্থা আবিষ্কার কাজ করছে বর্জ্য ম্যানেজমেন্ট নিয়ে। আবিষ্কার ইতিমধ্যেই পাল্টা আইনি পদক্ষেপ নিয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এছাড়াও একই পদক্ষেপ নিচ্ছে আরও বহু স্টার্ট আপ।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags