সংস্করণ
Bangla

জোড়-বিজোড়ের দিল্লির গলিতে উবেরের রাজপথ

YS Bengali
16th Dec 2015
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

দূষণ থেকে মুক্তি পেতে জোড়-বিজোড়ের সমাধান। রাজধানীর রাস্তায় গাড়ি নামানো নিয়ে এটাই ছিল আপ সরকারের নীতি। দিল্লির দূষণকে বাগে আনতে আপের নীতিতে আপস করতে চলেছে দিল্লিবাসী। তবে দূষণ বাগে আনতে এই নির্দেশ মানতে কারও সমস্যা হচ্ছে। ভিন্নমতের এই দিল্লিওয়ালারা মনে করেন একদিন অন্তর পথে গাড়ি নামালে আখেরে সমস্যা তাদেরই। ভিড় ঠেলে পাবলিক ট্রান্সপোর্টে যাতায়ত করতে কালঘাম ছুটবে। দিল্লিবাসীর এই সমস্যা সমাধানে পথ বাতলাচ্ছে উবের। ‘অড-ইভেনের’ দিল্লির রাস্তায় উবেরর সমাধান কার-পুলিং।

কী এই কার-পুলিং? সহজ করে বলতে গেলে কার শেয়ারিং। রাতের কলকাতায় কম ট্যাক্সি ভাড়া গুনতে যা হামেশাই করে থাকে শহরবাসী। এক ট্যাক্সিতে চারজন। অর্থা.. গন্তব্যে পৌঁছানোর ভাড়াও চার ভাগ।

image


শোনা যায় জ্বালানির অভাবে কার-পুলিংয়ের দ্বারস্থ হয়েছে উন্নত বিশ্ব। জ্বালানি সাশ্রয় করতে ঘটা করে চালু হয়েছিল কার-পুলিং। অনেক দেশে আবার দূষণের মাত্রা কমাতেও কাজে এসেছে এই বিকল্প ব্যবস্থা। উন্নত বিশ্ব ঘুরে এবার রাজধানীতেও উবেরের হাত ধরে শুরু হতে চলেছে কার-পুলিং।

সরকারিভাবে অবশ্য এই কথা জানায়নি উবের। তবে কোম্পানি সূত্রে খবর, শেয়ার গাড়ির মাধ্যমে দিল্লির ২৭ লক্ষ গাড়ি মালিককে তারা পরিষেবার আওতায় আনতে চায়। আগামী পয়লা জানুয়ারি থেকেই দিল্লি চালু হচ্ছে জোড়-বিজোড় নম্বরের নিয়ম। নতুন নিয়ম অনুযায়ী সপ্তাহের অল্টারনেট বা পরিবর্ত দিনে জোড় বা বিজোড় নম্বরপ্লেটের গাড়ি নামাতে পারবেন দিল্লিবাসী। রাজধানীর দূষণ নিয়ন্ত্রণে আনতে নতুন এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে আপ সরকার। প্রথম বছরে শুরু থেকে ১৫ দিন পরীক্ষামূলকভাবে চলবে এই নিয়ম। পরে সাফল্য পেলে রাজধানীতে জারি থাকবে ‘অড-ইভেনের’ রাজত্ব।

image


দিল্লিবাসীকে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের আগে উবের নিয়ে আসছে কার-পুলিং। ইতিমধ্যেই দেশের ২২টি শহরে চালু হয়েছে ক্যাব পরিষেবা। উলা, মেরুর মতো ক্যাব পরিষেবা প্রদানকারী কোম্পানির অন্যতম প্রতিযোগী উবের।

উবেরের কার-পুলিং পরিষেবার কথা কানে যেতেই মুখে হাসি ফুটেছে বেশ কিছু দিল্লিওয়ালার। সস্তায় সুখের ক্যাব ভ্রমণের কথা ভেবে আশ্বস্ত হচ্ছেন তারা। তবে অন্যের সঙ্গে গা-ঘেঁষে গাড়িতে বসতে নাক সিঁটকোচ্ছেন অনেকেই। কার-পুলিং তাদের কাছে কোনও সুখের খবর নয়। এই সব নাক উঁচু দিল্লিবাসীর উদ্দেশ্যে উবেরের বক্তব্য, ‘যদি হও সুজন, এক ক্যাবে চারজন’।

অনুবাদক — তন্ময় মুখোপাধ্যায়

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags