সংস্করণ
Bangla

আপনার বাবা মা আর সন্তানের খেয়াল রাখবে iPal

18th Jan 2018
Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share

এখনও মানুষের বিকল্প খুঁজে পায়নি মানুষ। এটা সবার আগেই বলে নেওয়া ভালো। কারণ এখন যা বলব তাতে সেই সন্দেহটা হতেই পারে। যেমন ধরুন দিনভর ব্যস্ত বাবা মার অভাব পূরণ করতে এগিয়ে এসেছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। অথবা ছেলে মেয়ের অভাবও বুড়ো বাবা মাকে ভুলিয়ে দিতে তৎপর একটা রোবট। নাম তার iPAL।

image


এই বছর CES এ নজর কেড়েছে এই রোবট মানব iPAL। গতবছর CES এ প্রথম দেখা যায় iPAL কে। এই বছর আরও কিছু নতুন ভার্সান জুড়ে দেওয়া হয়েছে, iPAL কে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে বাচ্চাদের পাড়াশোনা করানো থেকে তাদের এবং বয়স্কদের সঙ্গ দিতে পারে অনায়াসে। রোবট মূলত অ্যানড্রয়েডে চলে। তাছাড়া নড়াচড়া, ভাষা এবং কাজ বুঝে নেওয়ার ব্যবস্থা করা থাকে। iPAL কে নিয়ে এখানেই থেমে থাকতে চান না নির্মাতারা। ভাবা হচ্ছে কীভাবে শিক্ষকদের সাহায্য কারী হিসেবে এই রোবটকে ব্যবহার করা যায়। তাছাড়া STEM শিক্ষার প্রচারও এদের দিয়ে করার কথা ভাবা হচ্ছে। ‘AvatarMind এর সঙ্গে কাজ করতে পেরে আমরা খুব খুশি। ফিচার এবং কার্যক্ষমতার ভারসাম্য রেখে সাধারণের জন্য এই প্রথম রোবট মানব’, বললেন EYERIS এর সিইও মোদার আলাউ।

সংখ্যার জ্ঞান এবং নড়াচড়ার ক্ষেত্রে আরও কিছু নতুন মোশন, চিনে নেওয়ার ক্ষমতা, সাড়া দেওয়া—এসবে আরও উন্নত হয়েছে iPAL। আর সাই ফাই গল্প নয়। এবার সত্যি সত্যি তিনটি কাজ করতে পারে এই রোবট। বাচ্চাদের পড়াশোনা করানো, বয়স্কদের সঙ্গ দেওয়া এবং আথিতেয়তা অনায়াসে করে দেবে iPAL।

সাড়ে তিন ফুট উচ্চতার রোবটের গড়ন বেশ গোলগাল। মুখাবয়ব এমন রাখা হয়েছে যাতে শিশুদের সঙ্গে দ্রুত বন্ধুত্ব হয়ে যেতে পারে। রোবটের বুকে একটি স্ক্রিনে শিশুদের জন্য অনুমোদিত অ্যানড্রয়েড অ্যাপ অপারেট করে‌। শিশুর সঙ্গে কথা বলবে, নাচবে, গাইবে, গল্প বলবে এমনকি খেলবেও ঠিক বাবা মা যেমন করে থাকেন। শিশুদের বাবা মায়েরা চাইলে তাদের সন্তান কতটা শিখছে বা কী করছে দেখতে পারেন তাঁদের ফোন বা ট্যাবলেটে। বয়স্কদের ক্ষেত্রেও তাঁদের দেখভালে সমান পারদর্শী এই রোবট। তাঁদের সঙ্গী হিসেবে নানা কাজে সাহায্য করা, দেখাশোনা করা এবং প্রয়োজনে সিকিউরিটি অ্যালার্ট বাজিয়ে দেওয়ার কাজটিও করে দেয়।

Eyeris এর শিক্ষামূলক ইমোশন রিকগনিশন অ্যান্ড ফেস অ্যানালিস্টিক সফটঅয়্যার ছোট্ট বন্ধুদের মুখ অবয়বের ভাষা পড়ে নিতে শেখায়। এটা ছোটদের ওপর ভালো প্রভাব ফেলে। বয়স্করাও সঙ্গ পাচ্ছেন, ছোটখাটো কাজে সাহায্য পাচ্ছেন, বলেন AvatarMind এর সিইও জন ওস্ট্রেম। CES এ সংস্থার ঘোষণা, রোবট আরও উন্নত করার জন্যে iPAL এর ডেভেলপার প্রোগ্রাম পার্টনারদের যন্ত্রপাতির যোগান দেবে। iPAL এর ডেভেলপার ভার্সানের জন্য AvatarMind ইতিমধ্যে ডিসকাউন্ট রেট ১,৬৯৯ ডলারে বরাত নেওয়া শুরু করে দিয়েছে। আশা করা হচ্ছে এই বছরের মে নাগাদ ২০০০ ডলারের কমেই বাজারে পাওয়া যাবে এই রোবট মানব।

Add to
Shares
0
Comments
Share This
Add to
Shares
0
Comments
Share
Report an issue
Authors

Related Tags