দৃষ্টিহীনদের জন্যে প্রথম অনলাইন পাঠাগার

27th Aug 2016
  • +0
Share on
close
  • +0
Share on
close
Share on
close

ছাপা অক্ষরে লেখা পড়তে যাঁদের সমস্যা হয়, তাঁদের মন খারাপের দিন এবার শেষ। The Ministry of Social Justice and Empowerment থেকে Sugamaya Pustakalaya নামের একটি অনলাইন লাইব্রেরী তৈরি করা হচ্ছে। দৃষ্টিশক্তিজনিত অসুবিধা আছে এমন ব্যক্তিরা সহজেই এই অনলাইন লাইব্রেরীর বিভিন্ন সুলভ পুস্তক বিন্যাসের বই পড়তে পারবেন। নানান ভাষাভাষির প্রায় দুই লাখ বই আছে এই লাইব্রেরীতে। Daisy Forum of India (DFI)-এর সদস্যদের হাত ধরে the Ministry of Social Justice and Empowerment-এর তরফ থেকে এটি নির্মাণ করা হয়েছে। TCS Access-ও এঁদের সঙ্গে যুক্ত। Daisy Forum-এর দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যায় ভুগছেন এমন সদস্যরা এখানে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এমন সবরকমের ডিভাইস থেকেই পড়া যাবে এই লাইব্রেরীর বই। DAISY প্লেয়াররা এমনকি Braille ব্যবহারকারীরাও এখানে বই পড়তে পারবেন। ছাপার অক্ষর পড়ার সমস্যা আছে যাঁদের তাঁরা মেম্বার অরগাইজেশানগুলোর মারফত Braille কপির জন্য অনুরোধ করতে পারবেন। 

DFI-এর সদস্য হওয়া সহজ। আগ্রহী স্কুল, বিশ্ববিদ্যালয়, পাবলিক লাইব্রেরী, NGO, প্রকাশক, কর্পোরেট সংস্থা এরা সকলে এই লাইব্রেরীর গ্রন্থ সংখ্যা এবং আয়তন বাড়ানোর কাজে অংশগ্রহণ করতে পারবেন। IT ইন্ডাস্ট্রির মানুষজন অনলাইন লাইব্রেরীর প্রযুক্তিগত উন্নতি আর ভারতীয় প্রাদেশিক ভাষায় ডিজিটাল কনটেন্ট পড়ার বিষয়ে সহায়তা করবেন।

Want to make your startup journey smooth? YS Education brings a comprehensive Funding Course, where you also get a chance to pitch your business plan to top investors. Click here to know more.

  • +0
Share on
close
  • +0
Share on
close
Share on
close

Our Partner Events

Hustle across India